আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

ক্যান্সারের ভয়ংকর আশঙ্কা যেসব খাবারে !

met20151028072627ওমেনআই: যে কোনও ধরণের প্রক্রিয়াজাত মাংসই বিপজ্জনক। এতে রয়েছে ক্যান্সারের ভয়ংকর আশঙ্কা। বিশেষজ্ঞদের মতে, যে কোনও ধরনের প্রক্রিয়াজাত খাবারেই রয়েছে ক্যান্সারের সম্ভাবনা। এমন তথ্যই উঠে এসেছে বিশ্ব স্বাস্থ্য হু এর সাম্প্রতিক গবেষণায়।

শুধু প্রক্রিয়াজাত মাংসই নয়, বিশেষজ্ঞরা বলছেন, যেকোনও ধরনের প্রক্রিয়াজাত খাবারই বিপজ্জনক। আতঙ্কের তালিকায় ফাস্ট ফুড, নরম পানীয়, প্যাকেটবন্দি রান্না খাবার, মার্জারিন, কৃত্রিম মিষ্টি, জ্যাম, জেলি।

রিপোর্টে উল্লেখ, এই সব খাবারের মধ্যেই ফাঁদ পাতছে ক্যান্সারের মতো মারণ ব্যাধি। বাজার থেকে কেনা রেড মিটও নিরাপদ নয় বলে দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

হু এর সাম্প্রতিক গবেষণা ও পরিসংখ্যানে দেখা যাচ্ছে, রেড মিট ও প্রক্রিয়াজাত মাংসসহ যে কোনও প্রক্রিয়াজাত খাবারের মধ্যেই লুকিয়ে আছে ক্যান্সারের মারণফাঁদ। বিশেষজ্ঞরা বলছেন যে কোনও ধরনের খাবার যা সংরক্ষণের জন্য বিশেষ রাসায়নিক ব্যবহার করা হয় তাই বিপজ্জনক।

খাবার সংরক্ষণের জন্য সোডিয়াম ওমাডিন নামেও একটি রাসায়নিক ব্যবহার করা হয়, এটিও কার্সিনোজেনিক বা ক্যান্সার সৃষ্টিকারী পদার্থগুলিকে খাবারে মিশতে সাহায্য করে। তাই চিকিৎসক ও ডায়াটেসিয়ানরা প্রসেসড ফুড থেকে দুরে থাকারই পরামর্শ দিচ্ছেন।

ঢাকা, ০১ নভেম্বর (ওমেনআই২৪ডটকম)//এসএল//

আরও পড়ুন

Back to top button
Close
Close