আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

শিল্পকলায় পার্বত্য শান্তি চুক্তি বার্ষিকী উদযাপন

silpokolaওমেনআই:পার্বত্য শান্তি চুক্তির ১৮তম বার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২ ডিসেম্বর বিকাল ৫টায় একাডেমি প্রাঙ্গণ নন্দনমঞ্চে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চংঙ্গা, গারো, বম ভাষার গানের কথায় অন্তর দেওয়ানের নৃত্য পরিচালনায় পরিবেশিত হয় সমবেত নৃত্য, ওরাঁও নৃত্য, চৈতি চাকমার পরিবেশনায় চাকমা ভাষায় একক সঙ্গীত, সাঁওতালদের পরিবেশনায় সমবেত বাহা নৃত্য, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী-চাকমা সমবেত নৃত্য, রেম হিম আমলাই এর পরিবেশনায় বম রোমান্টিক একক সঙ্গীত, শোয়ে শোয়ে উ মারমা এর পরিবেশনায় মারমা একক সঙ্গীত, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী-মারমা পরিবেশনায় সমবেত নৃত্য, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী-সাঁওতালদের পরিবেশনায় সমবেত দেশাত্ববোধক সঙ্গীত, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী-ত্রিপুরা সমবেত নৃত্য, আমি একদিন তোমায় না দেখিলে গানের কথায় চৈতি চাকমা ও শোয়ে শোয়ে উ মারমা এর পরিবেশনায় দ্বৈত সঙ্গীত, ওরাঁওদের পরিবেশনায় সমবেত কারাম নৃত্য, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী-তঞ্চংঙ্গা সমবেত নৃত্য, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী-গারো সমবেত নৃত্য, ও ক্ষুদ্র-নৃ গোষ্ঠী-রাখাইন সমবেত নৃত্য পরিবেশিত হয়।

এছাড়াও বেলা ৩টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা ২০১২ এর যথাযথ বাস্তবায়নের লক্ষে এক মতবিনিময় সভার অনুষ্ঠিত হয়।

আরও উপস্থিত ছিলেন একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ, নাট্যশিল্পী এস এম মহসীন, যাত্রানট মিলন কান্তি দে, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের সহকারী পরিচালক চাকলাদার মোস্তফা আল মাসউদ সুমন এবং যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের নেতৃবৃন্দ।

প্রতিবন্ধী শিল্পীদের ‘আমরা করবো জয়’
বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ৩ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় একাডেমি প্রাঙ্গণ নন্দনমঞ্চে প্রতিবন্ধি শিল্পীদের অংশগ্রহণে আমরা করবো জয় শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সিমিন হোসেন রিমি এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম এনডিসি এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন। আলোচনা শেষে পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঢাকা,০৩ ডিসেম্বর (ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close