আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

হাঁটলেই কমবে চর্বি

walkingওমেনআই:শারীরিক সুস্থতার জন্য চিকিৎসক বা ব্যায়াম বিশেষজ্ঞরা যে ব্যায়ামের ওপর সবেচেয়ে গুরুত্ব বেশি দিয়ে থাকেন তা হচ্ছে হাঁটা। মেদ ঝরানো, ডায়াবেটিস নিয়ন্ত্রণ এবং হার্টের সুস্থতার জন্য হাঁটার বিকল্প নেই। হাঁটার বিভিন্ন পদ্ধতি নিয়েই আজকের আয়োজন।

জোরে হাঁটা: সকালে বা বিকেলে যখনই হাঁটবেন তখন কমপক্ষে দশ মিনিট জোরে হাঁটার চেষ্টা। জোরে হাঁটার কারণে আপনার শরীরের ওজন কমবে এবং দেহ সুন্দর হবে।

দৌড়ানো: ধীরে সুস্থে হাঁটার পরিবর্তে একটু দ্রুত হাঁটার অভ্যাস করতে পারেন। যতই আপনি দৌড়াবেন ততই আপনার মেদ ঝরবে। এই ব্যায়াম করলে শরীর থেকে প্রতি ৩০ মিনিটে ১৭৫ থেকে ২০০ ক্যালরি মেয়াদ ঝরাবে। যখনই দৌড়াবেন তখনই আগের চেয়ে বেশি গতিতে দৌড়ানোর চেষ্টা করুন ।

হাফ-ম্যারথন: এক ঘন্টা বা তার অধিক হাঁটতে পারলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং পরিপাক ক্রিয়া বৃদ্ধি পায়। ২০ কিলোমিটার হাঁটাকে হাফ-ম্যারাথন হিসেবে ধরা হয়। যা আপনার শরীরে শক্তির মাত্রা বৃদ্ধি এবং সুস্থতা নিশ্চিত করবে। একা একা বিরক্তবোধ করলে বন্ধুর সাথে কাজটি করতে পারেন।

পেটের মেদ ঝরানোর ব্যায়াম: ব্যায়াম বিশেষজ্ঞ আদ্রিজা মেনে বলেন, হাঁটার সময় চেষ্টা করবেন কিছু পেটের ব্যায়াম করতে, যা আপনাকে মূল শক্তি যোগাতে সহায়তা করবে। হাঁটার সময় শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করতে পারেন। কিছুক্ষণ শ্বাস ধরে রাখুন এবং ধীরে ধীরে ছাড়ুন। যদি আপনি উদ্যানে ব্যায়াম করেন তাহলে কয়েক বার ক্রাঞ্চ করতে পারেন।

মস্তিষ্কের শক্তি যোগান দেয় হাঁটা: হাঁটার দিক বদল করেও ক্যালরি ঝরানো আরেকটি উপায়। সামনে-পিছনে, ডান-বামে হাঁটতে পারেন। এই ধরনের হাঁটা কারণে উরুর পেশিরও ব্যায়াম হয়।

ঢাকা,০৯ ডিসেম্বর (ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close