আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

ওয়ার্ল্ড চাইল্ড ক্যান্সার সোসাইটির শুভেচ্ছাদূত সাবিনা

ওমেন আই:
ক্যান্সার আক্রান্ত শিশুদের পাশে দাঁড়ালেন কন্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। সম্প্রতি তিনি ক্যান্সার নিরাময় আন্তর্জাতিক সংগঠন ‘ওয়ার্ল্ড চাইল্ড ক্যান্সার সোসাইটি’র শুভেচ্ছাদূত নির্বাচিত হয়েছেন। সংগঠনটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করতে যাচ্ছে। এই লক্ষ্যে চলতি মাসের ৮-১০ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো সংগঠনটি একটি সেমিনারের আয়োজন করে।

এ প্রসঙ্গে সাবিনা ইয়াসমিন বলেন, ‘সময় মতো সুচিকিৎসা পেলে ক্যান্সার ভালো হয়। তবে মরণব্যাধি এ রোগটির সম্পর্কে এখনো দেশের মানুষ খুব একটা সচেতন নয়। এছাড়া ক্যান্সারের চিকিৎসা ব্যয়বহুল হওয়ার কারণে অনেক দরিদ্র শিশুরাই সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে। এ ফাউন্ডেশনের কাজ হচ্ছে সেসব শিশুদের পাশে থেকে তাদের চিকিৎসাসেবা নিশ্চিত করা। এ ধরনের মহৎ কাজের সঙ্গে যুক্ত হতে পেরে আমি বেশ আনন্দিত। কিছুদিনের মধ্যেই এ বিষয়টি নিয়ে আমি আন্তর্জাতিক পর্যায়ে প্রচারণা শুরু করব।’

উল্লেখ্য, সাবিনা ইয়াসমিন ২০০৭ সালে দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করে আবারো গানের ভুবনে ফিরে আসেন। সাবিনা যিনি চার দশকেরও বেশী সময় ধরে গানের ভূবনে বিচরন করছেন-বাংলাদেশের ইতিহাসে একমাত্র রুনা লায়লা ছাড়া তার সমকক্ষ হয়ে আর কেউ বোধ হয় এত লম্বা সময় ধরে আধিপত্য বজায় রেখে চলতে পারেন নাই। গত কয়েক দশকে তিনি সর্বমোট কত হাজার গান গেয়েছেন তার সঠিক হিসেব হয়ত সাবিনা নিজেও দিতে পারবেন না তবে মরমী শিল্পী সেই আব্দুল আলীম থেকে শুরু করে একালের কোন উঠতি গায়কের সাথেও অবিরাম গেয়ে চলেছেন একের পর এক গান।

সুযোগ পেয়েছেন উপমহাদেশের বরেণ্য সুরকার আর ডি বর্মণের সুরে গান গাওয়ার, বিখ্যাত কিশোর কুমারের সাথেও ডুয়েট গান গাওয়ার। ১৯৮৫ সালে গানের জন্য ভারত থেকে ‘ডক্টরেট’ লাভ করেছেন। সাধারণত চলচ্চিত্রের গানেই তিনি বেশী কন্ঠ দিয়েছেন।

এদিকে, গত বছর সাবিনা ইয়াসমিনের সর্বশেষ একক অ্যালবাম ‘আমি সন্ধ্যা দ্বীপের শিখা’ প্রকাশিত হয়েছে। এখন তিনি দেশ-বিদেশে একাধিক কনসার্ট নিয়ে ব্যস্ত আছেন। ১৮ ডিসেম্বর স্টেজ শো করতে তিনি লন্ডনে যাচ্ছেন। ফিরবেন চলতি মাসের ৩০ তারিখে। এছাড়া বর্তমানে তিনি নিজের পুরনো গানগুলো সংরক্ষণের কথাও ভাবছেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close