আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

এবার নারীর নিরাপত্তায় মোবাইলে ‘প্যানিক বাটন’

netmobile_1965ওমেনআই: বিপদে পড়া নারীকে তাৎক্ষণিকভাবে সহায়তা দিতে মোবাইল ফোনকে কাজে লাগানোর অভিনব এক পদ্ধতি চালু হতে যাচ্ছে ভারতে।

দেশটিতে দ্রুতই সব মোবাইল ফোনে যুক্ত হচ্ছে ‘প্যানিক ব্যাটন’, বিপদে পড়া কোনো নারী যেটি চেপে তাৎক্ষণিকভাবে সহায়তার চাইতে পারবেন।

সম্প্রতি দেশটিতে নারীর প্রতি সহিংসতার বেশ কয়েকটি আলোচিত ঘটনার পর ভারতের নারী ও শিশু উন্নয়ন বিষয়ক মন্ত্রী মানেকা গান্ধী শুক্রবার লোকসভায় কেন্দ্রীয় সরকারের নতুন এই পরিকল্পনার কথা জানান বলে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

‍মানেকার মন্ত্রণালয় এবং টেলিযোগাযোগ মন্ত্রণালয় এরই মধ্যে পরিকল্পনা বাস্তবায়নে নেমে পড়েছে এবং আগামী ছয় মাসের এটি আলোর মুখ দেখবে বলে আশা করা হচ্ছে।

গান্ধী পরিবারের বধূ থেকে বিজেপি সরকারের মন্ত্রী হওয়া মানেকা বলেন, ভারতের নারী নির্যাতনের ঘটনা যাওয়ার প্রেক্ষাপটে তাদের নিরাপত্তা দিতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নতুন-পুরনো সব মোবাইল ফোনেই এই ‘প্যানিক বাটন’ থাকবে জানিয়ে তিনি বলেন, পুরনো ফোনে এই ব্যবস্থা না থাকলে যে কেউ সংশ্লিষ্ট কোম্পানিতে যোগাযোগ করে এটি ফোনে যুক্ত করতে পারবেন।

“বিপদে পড়া কোনো নারী বোতামটি চাপলে তাকে তাৎক্ষণিকভাবে সহায়তা দেওয়া হবে,” বলেন মানেকা।

মোবাইলে প্যানিস বাটন চালু হচ্ছে ভারতে
এই সেবা পেতে হলে মোবাইল ব্যবহারকারীকে পরিচিত একটি নম্বর তার ফোনে সংরক্ষণ করতে হবে, যেটিতে ফোন করলে তিনি সহায়তা পেতে পারেন।

‘প্যানিক বাটন’ চাপার কয়েক সেকেন্ডের মধ্যে ব্যবহারকারীর নম্বরটি সংরক্ষিত ওই নম্বরের ফোনে ভেসে উঠবে, এতে তিনি বুঝতে পারবেন কেউ তার সহায়তা চাইছে।

নারীর নিরাপত্তায় সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে মানেকা জানান, প্রতিটি গ্রামে নারীদের সহায়তা দিতে পুলিশের স্বেচ্ছাসেবী নিয়োগ এবং সব রাজ্যে হেলপলাইন চালুর পাশাপাশি এখন মোবাইল ফোনে যুক্ত করা হচ্ছে ‘প্যানিক বাটন’।

ঢাকা, ১৯ ডিসেম্বর (ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close