আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

অসুস্থ করে ফেলতে পারে যে খাবারের মিশ্রণ

g1_0 wmnওমেনআই: আপনি কোন খাবারের পর কোন খাবারটি খাচ্ছেন তা খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় এই খাবারের ভুলের কারণে হজমে সমস্যা হতে পারে। আমরা অনেকই এই বিষয়টি লক্ষ্য রাখি না, আর যার কারণে পরবর্তীতে অসুস্থ হয়ে পরি। ছোটবেলা আমরা নানী দাদীদের কাছ থেকে প্রায় শুনে থাকি খাবারের পর পর ফল খেতে হয় না বা আনরস খাওয়ার পর দুধ খাওয়া উচিত নয়। আধুনিক বিশেষজ্ঞরা এই কথাগুলোর বৈজ্ঞানিক ব্যখ্যা খুঁজে পেয়েছেন। কিছু খাবার আছে একসাথে খাওয়া উচিত নয়। যা আমাদের অসুস্থ করে তুলতে পারে।
১। মাংস এবং চিজ

মাংস এবং চিজ উভয়েই প্রোটিন সমৃদ্ধি খাবার। এই দুটি খাবার একসাথে খাওয়ার ফলে শরীরে প্রোটিনের মাত্রা অতিরিক্ত হয়ে যাবে। এমনকি লিভারে প্রোটিনের মাত্রা বৃদ্ধি পেয়ে যায়, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।
২। মেনটস এবং ক্লোড ড্রিঙ্কস

কোক, পেপসি, মিরিন্ডা বা ফান্টা খাওয়ার পর ভুলেও মেনটস খাবেন না। এমনকি মেনটস খাওয়ার পর কোন প্রকার সোডা জাতীয় খাবার খাওয়া খেতে বিরত থাকুন। এই দুটি খাবার একসাথে পেটের ভিতরে শক্তিশালী বিক্রিয়া করে থাকে।
৩। খাবারের পর ফল খাওয়া

আমরা অনেকেই সালাদে বিভিন্ন ফল যোগ করে থাকি যেমন স্ট্রোবেরি, পেয়ারা অথবা অন্যকোন ফল। কিন্তু এটি করা একেবারেই ঠিক নয়। ফল দ্রুত পেটে চলে যায় এবং খুব তাড়াতাড়ি হজম করে দেয়। আপনি যখন ফল এবং অন্য কোন খাবার যেমন মাছ, মাংস এর সাথে মিশিয়ে নিন, তখন ফল সহজে হজম হয় না। যা আপনার পেটকে উত্তেজিত করে তোলে- এমনটি মনে করেন Alder। Bhaswati Bhattacharya, MD, a holistic health counselor and physician in New York City এর মতে “ চিনি সহজে হজম হয় না, আর ফলে চিনি থাকে, যার কারণে অন্যকোন খাবারের সাথে ফল মিশিয়ে খাওয়া উচিত নয়”। খাবার খাওয়ার দুই ঘন্টার পর ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল।
৪। খাবার খাওয়ার সাথে সাথে পানি পান

খাবার খাওয়ার সাথে সাথে পানি বা জুস খাওয়া উচিত নয়। এটি হজমে সমস্যা করে, পেট ফুলিয়ে দেয় এমনকি পেটে গ্যাস সৃষ্টি করে থাকে। খাওয়ার ১০ মিনিট আগে এবং খাওয়ার আধা ঘন্টার পর পানি পান করুন।
৫। তরমুজ এবং দুধ

তরমুজ খাওয়ার পর দুধ হজমে সমস্যা করে পেটে গ্যাস সৃষ্টি করে থাকে। তাই দুধ খাওয়ার পর তরমুজ খাওয়া থেকে বিরত থাকা উচিত।
৬। কলা এবং দুধ

আয়ুর্বেদ মতে কলা এবং দুধের মিশ্রণ শরীরে বিষের মত কাজ করে। এই দুই মিশ্রণ পেটে গ্যাস সৃষ্টি করে। এর সাথে হজমে সমস্যা করে থাকে। দুধ এবং কলার স্মুদি আপনার পছন্দের হয়ে থাকলে অব্যশই লক্ষ্য রাখবেন কলা যেন অনেক পাকা হয় এবং স্মুদিতে এলাচি গুঁড়ো যোগ করতে ভুলবেন না। এটি আপনাকে খাবার হজম করতে সাহায্য করবে।

ঢাকা, ১৯ ডিসেম্বর (ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close