আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

স্তন ক্যানসার প্রতিরোধে কমলা রঙের খাবার

3m_293456668ওমেনআই: প্রতিদিন অন্তত কিছু না কিছু কমলা রঙের সবজি খাওয়া প্রয়োজন বলে জানিয়েছেন পুষ্টিবিদরা । এটি স্তন ক্যানসার প্রতিরোধ করে, চোখ ভালো রাখে। এ ছাড়া এ ধরনের খাবারের রয়েছে আরো অনেক গুণ। মিষ্টি কুমড়া, গাজর, মিষ্টি আলু ইত্যাদিকে সাধারণত হলুদ সবজি হিসেবে ধরা হয়, কমলা রঙের কাছাকাছি আর কি। জীবনধারা বিষয়ক পত্রিকা রিডার্স ডাইজেস্ট জানিয়েছে কমলা রঙের সবজি প্রতিদিন কেন খাওয়া প্রয়োজন সে কথা।

হৃদপিণ্ডের জন্য

গাজরের মধ্যে রয়েছে বেটা ক্যারোটিন। গবেষণায় বলা হয়, বেটা ক্যারোটিন হৃদরোগের ঝুঁকি কমায়। একটি কাঁচা গাজর সালাদ করে খেলে ভালোভাবেই বেটা কেরোটিন পাওয়া যায়।

স্তন ক্যানসার প্রতিরোধ করে

ভিটামিন এ থেকে রেটিনোয়িক এসিড পাওয়া যায়। আর কমলা রঙের খাবারে ভিটামিন এ থাকে। যেমন : গাজর ও মিষ্টি আলু। এই রেটিনোয়িক এসিড খুব প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসারের সাথে লড়াই করতে সাহায্য করে। ফিলাডেলফিয়ার ফক্স চেজ ক্যানসার সেন্টারের এক গবেষণায় এমনটাই বলা হয়।

বেটা কেরোটিন বাড়ায়

বেটা ক্যারোটিন এক ধরনের অ্যান্টি অক্সিডেন্ট। নিয়মিত বেটা ক্যারোটিন জাতীয় খাবার গ্রহণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দৃষ্টি শক্তি ভালো রাখে। গাজর, মিষ্টি আলু ইত্যাদির মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ বেটা ক্যারোটিন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কমলা রঙের সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি রক্ত কণিকা বাড়ায়, প্রোটিনের বিপাক ভালো করে। এটি রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

চোখ ভালো রাখে

মিষ্টি কুমড়া, গাজরের মধ্যে লুটেইন এবং জিক্সাথিন পিগমেন্ট রয়েছে। গবেষণায় বলা হয়, যারা গাজর ও কুমড়া বেশি খায় তাদের চোখের দৃষ্টি শক্তি ভালো থাকে।

ঢাকা, ২১ ডিসেম্বর (ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close