আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

সৌদিতে দেড়শ বাংলাদেশি গৃহকর্মী পালানোর অভিযোগ: মানবাধিকার বাস্তবায়ন সংস্থার ক্ষোভ

download (2)ওমেনআই:সৌদি আরবে চাকরিদাতার কাছ থেকে অন্তত ১৫০ বাংলাদেশী নারী গৃহকর্মী পালিয়ে গেছেন। তাদের সবাইকে আটকের পর দেশে ফেরৎ পাঠানো হয়েছে। মূলত মাত্রাতিরিক্ত কাজের চাপ, বাড়ির প্রতি অতিরিক্ত টান ও মালিকের দুর্ব্যবহার এর কারণে ওই গৃহকর্মীরা কাজ ছেড়ে পালিয়ে গেছেন বলে জানা গেছে।
দেশের শীর্ষস্থানীয় মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছে, বিদেশে চাকরিদাতাদের কাছে বাংলাদেশের গৃহকর্মীদের পাঠানোর আগে চাকরির শর্তাবলী, কাজের বৈশিষ্ট্য, ধরন, ক্ষতিপূরণ ইত্যাদি সঠিকভাবে যাচাই-বাছাই করে গৃহকর্মী পাঠানো উচিত ছিলো। তাহলে তাদেরকে এরকম অমানবিক পরিস্থিতিতে পরতে হতো না।
এ বিষয়ে সংস্থার চেয়ারম্যান এডভোকেট সিগমা হুদা বলেন, ওই গৃহকর্মীদের কাজ ছেড়ে পালিয়ে যাবার ঘটনার সুষ্ঠু তদন্ত হওয়া প্রয়োজন। একটি নিরপেক্ষ তদন্তের পরই সঠিক কারন নির্দেশ করে পরবর্তী পদক্ষেপ নেয়া প্রয়োজন। তিনি বলেন, চলমান সমস্যার সমাধান না করে আবারও নতুন গৃহকর্মী পাঠালে তা হবে একটি হঠকারী সিদ্ধান্ত।
তিনি সৌদিআরবে কর্মরত বাংলাদেশী দুতাবাসের কর্মকর্তাদের এ বিষয়ে জোড় তদন্তের সুপারিশ জানিয়ে বলেন, গৃহকর্মীদের এই সমস্যা নিরসনে কেবল সুষ্ঠু তদন্তই পারে সমস্যার একটি ইতিবাচক সমাধান দিতে। তা না হলে দেশের বিবেকবান মানুষের কাছে দায়ী থাকতে হবে সংশ্লিষ্ট সবাইকে।

ঢাকা, ০৫ জানুয়ারি (ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close