আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

নারীদের হিল পরা স্বাস্থ্যর জন্য ক্ষতিকর !

ওমেনআই: ২৬টি হাড়, ৩৩টি জোড়, ১০৭টি লিগামেন্ট আর ১৯টি মাংসপেশি মিলে আমাদের পা। হাঁটা বা দাঁড়ানোর সময় এর প্রত্যেকটিই কাজ করতে থাকে। জুতা বা স্যান্ডেল পরা অবস্থায় পায়ের পাতা থেকে পায়ের গোড়ালি এক ইঞ্চি পরিমাণ উঁচুতে থাকলেই তা এদের জন্য মারাত্বক ক্ষতিকর।

এমনটাই জানিয়েছেন ফিজিওথেরাপি বিভাগের চিকিৎসকগণ।

তাছ্ড়া হিল পরার কারণে পায়ের পাতার উপর কতটা চাপ পড়ে তার একটি হিসেব জানিয়েছে দ্য আমেরিকান অর্থোপেডিক ফুট অ্যাঙ্গেল সোসাইটি।

তাদের মতে, এক ইঞ্চি উঁচু হিল পরলে চাপ পড়ে ২২ শতাংশেরও বেশি। দুই ইঞ্চি হিল চাপ ফেলে ৫৭ শতাংশেরও বেশি। আর হিল তিন ইঞ্চি হলে চাপ পড়ে ৭৬ শতাংশেরও বেশি। পায়ের পাতার উপর যত বেশি চাপ পড়বে মেরুদণ্ড তত বেশি সামনে দিকে বেঁকে যাবে। পাশাপাশি মেরুদণ্ডের কশেরুকার মধ্যকার জোড় দুর্বল হবে।

হিলের ক্ষতিকর দিক:

হিল জুতার কারণে মেরুদণ্ডের স্বাভাবিক গড়নে পরিবর্তন আসে, বিশেষ করে লাম্বার স্পাইন বা কোমরের ঠিক উপরে মেরুদণ্ডের বাঁকানো অংশটি আরও সামনের দিকে বেঁকে যেতে থাকে। ফলে পিঠ ও ঘাড়ের হাড়ের স্বাভাবিক গড়নও পরিবর্তিত হয়। খালি চোখে এই পরিবর্তনগুলো চোখে না পড়লেও এক্সরে-তে তা চোখে পড়ে।

হাড়ের গঠন পরিবর্তীত হওয়ার কারণে মেরুদণ্ডের সামনের দিকের মাংসপেশি লম্বা হয়ে যায়। আর পেছনের অংশের মাংসপেশি ছোট হয়ে যায়। ফলে নিচ থেকে ভারি কিছু তোলার সময় ছোট হয়ে যাওয়া মাংসপেশিগুলো ছিড়ে যেতে পারে।

হাড়ের গড়নে পরিবর্তন আসার কারণে মেরুদণ্ড, কোমর, হাঁটু ইত্যাদি অংশে আর্থ্রাইটিস বা বাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘদিন হিল জুতা পরার কারণে পায়ের পাতা, গোড়ালি, হাঁটু, পিঠ ও কোমরে দীর্ঘমেয়াদী ব্যথাও হতে পারে।

ঢাকা, ০৬ জানুয়ারি (ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close