আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

নারীর কর্মশক্তি রক্ষার উপায়

ওমেনআই: জীবনের প্রতিটি মুহূর্তে থাকা চাই সুস্থ সুন্দর। ক্লান্তিহীন সুস্থ শরীরে কাজের গতিও থাকে অটুট। অথচ আমাদের দেশের অধিকাংশ নারীই এটা মানেন না। পরিবারের সবার প্রয়োজনে দিনভর ছোটাছুটি করে। অসুস্থ শরীরে বিরামহীন কাজ করে আরও অসুস্থ হয়ে যায়। অবধারিত এই বিষয় জানার পরও নিজেকে সুস্থ রাখার প্রতি একটু খেয়াল নেই। অযত্ন আর অবহেলায় ভোগেন মানসিক অবসাদ, হতাশা, দুর্বলতা আর হরমোন জনিত নানা সমস্যায়। অথচ মাত্র তিনটি উপায়ে একজন নারী রক্ষা করতে পারেন প্রতিদিনের প্রয়োজনীয় কর্মশক্তি। যেমন-

হালকা ব্যায়াম

দিনে অন্তত ২০ মিনিট সময় বের করে নিন হালকা ব্যায়ামের জন্য। যেমন হাঁটা, দৌড়ানো, সাঁতার কাঁটাসহ হালকা ব্যায়াম একজন নারীর কর্মশক্তি বাড়াতে উপকারী ভূমিকা রাখে।

সঠিক খাদ্য তালিকা

একটি সঠিক খাদ্য তালিকা সম্পর্কে আগেই জ্ঞান রাখতে হবে। সবসময় মনে রাখা সম্ভব না হলে তালিকাটি লিখে রাখতে পারেন। সে তালিকায় ফল আর সবজি জাতীয় খাবার বেশি রাখুন। বাইরের তৈরি খাবার, ক্যাফেইন ও অতিরিক্ত সুগার গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। শরীর সুস্থ রাখতে নারীদের জন্য তৈরি ম্যাল্টিভিটামিন, সঠিক মাত্রায় আয়রন ও ক্যালসিয়াম নিশ্চিত করুন। কেননা নারীর শরীরে এই উপাদানের অভাব তাকে দ্রুত ক্লান্ত করে তোলে ও চেহারায় নিয়ে আসে বার্ধক্যের ছাপ।

পর্যাপ্ত ঘুমান

রাতে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমাতে হবে। ঠিকমতো না ঘুমালে দেহে কর্মশক্তির ঘাটতি দেখা দেয়। সারাদিন চলে ক্লান্তিতে। এছাড়া সারা দিনের কাজের ফাঁকে অল্প সময় বিশ্রাম নিন। এতে করে কাজের চাপ আপনার চেহারায় প্রভাব ফেলতে পারবেনা।

ঢাকা, ২৫ জানুয়ারি (্ওমেনআই২৪ডটকম)//এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close