আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

শিক্ষার্থীদের যৌন সুরক্ষা দিতে টাস্ক ফোর্স গঠনের নির্দেশ ওবামার

ওমেন আই:
শিক্ষার্থীদের যৌন নিগ্রহ থেকে সুরক্ষা দিতে একটি টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা । যুক্তরাষ্ট্রের প্রতি পাঁচজনের একজন বা প্রায় দুই কোটি ২০ লাখ নারী জীবনে কোনো না কোনো সময় ধর্ষণের শিকার হয়েছে। তাদের প্রায় অর্ধেকই যৌন নিগ্রহের শিকার হয় ১৮ বছরে পড়ার আগে। নারীদের অর্ধেকই আঠারতে পড়ার আগে এবং পুরুষদের ক্ষেত্রে এক-চতুর্থাংশ ১০ বছরে পড়ার আগে অর্থাৎ স্কুল জীবনে যৌন নিগ্রহের শিকার হয়। হোয়াইট হাউসের তৈরি এক প্রতিবেদনে এ চিত্র পাওয়া গেছে।

গত সোমবার প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, প্রতি ৭১ জনের একজন বা ১৬ লাখ পুরুষও জীবনে কোনো না কোনো সময় ধর্ষণের শিকার হয়েছে। ‘রেপ অ্যান্ড সেক্সুয়াল অ্যাসল্ট : এ রিনিউড কল টু অ্যাকশন’ শীর্ষক প্রতিবেদনটি তৈরি করা হয়েছিল হোয়াইট হাউস কাউন্সিলে উত্থাপনের জন্য। এতে বলা হয়েছে, সব বর্ণের নারীরাই ধর্ষণের শিকার হলেও নির্দিষ্ট কয়েকটি বর্ণের নারীরা তুলনামূলক বেশি অরক্ষিত। প্রতিবেদন অনুযায়ী, মিশ্রবর্ণের ৩৩.৫ শতাংশ নারী ধর্ষণের শিকার হয়েছে। আমেরিকান-ইন্ডিয়ান ও আলাস্কা নেটিভ নারীদের মধ্যে এ হার ২৭ শতাংশ। তুলনামূলক হিসপানিক (ল্যাটিন আমেরিকার স্প্যানিশ ভাষাভাষী) নারীদের ধর্ষণের শিকার হওয়ার হার কম, ১৫ শতাংশ। কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গ নারীদের মধ্যে যথাক্রমে ২২ ও ১৯ শতাংশ ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের শিকার বেশির ভাগ নারী-পুরুষই তাদের নির্যাতনকারীদের চেনে এবং নির্যাতনকারীদের ৯৮ শতাংশই পুরুষ। একই নারীর একাধিকবার ধর্ষণের শিকার হওয়ার ঘটনাও ঘটেছে।

ধর্ষণ ও যৌন নিগ্রহের বিষয়ে বাস্তবচিত্র তুলে ধরার পাশাপাশি প্রতিবেদনটিতে পরিস্থিতি উন্নয়নে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে। এসবের অন্যতম হলো অপরাধের বিরুদ্ধে বিচারব্যবস্থার উন্নয়ন। সূত্র : পিটিআই।

আরও পড়ুন

Back to top button
Close
Close