আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

হেলাল হাফিজের কবিতায় গান গাইবেন ইমা

ওমেন আই:
কবিতার রাজকুমার ও জীবন্ত কিংবদন্তি কবি হেলাল হাফিজ রচিত `এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়` কবিতা দীর্ঘ ৪৪ বছর পর গানে রুপান্তর করা হয়েছে। সরাসরি মুক্তিযুদ্ধে যাবার প্রথম আহ্বানযুক্ত ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ শিরোনামের কবিতাটি গান গাওয়ার জন্য অনুমতি পেয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী কৌশলী ইমা। তরুণ প্রজন্মের এ শিল্পী ইতোমধ্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক ও সমকালীন গান গেয়ে উত্তর আমেরিকায় বেশ সাড়া ফেলেছেন।

এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময় কৌশলী ইমার কন্ঠে গাওয়া এ গান ইতোমধ্যেই নিউইয়র্কের একটি স্টুডিওতে রেকর্ডিংয়ের কাজ শেষ হয়েছে। ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের উত্তাল অগ্নিঝরা মার্চ ও মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক বিশেষ মুহূর্তের ছবি ও ভিডিও সংযুক্ত করে হাই ডেফিনেশন (এইচডি) ভার্সনে ভিডিও সম্পাদনার কাজ চলছে। গানের এ ভিডিওতে ভিন্ন ভাষাভাষীদের গুরুত্বের কথা চিন্তা করে ইংরেজিতে সাব-টাইটেলও থাকছে।

কবি হেলাল হাফিজ এ প্রতিবেদককে জানান,কবিতাটি গানে রূপান্তরের জন্য তার অনুমতি সংগ্রহ করেন যুক্তরাষ্ট্রস্থ প্রবাসী লেখক ও মুক্তিযোদ্ধা ফারুক ওয়াহিদ। তিনি বলেন,অবশ্যই এ সংবাদটি ভাললাগার। গানটির সঙ্গীতায়োজন করেন নিউইয়র্কের সঙ্গীত পরিচালক নাদিম আহমেদ। সুর করেন সাবেদ সাথী। কবিতা আবৃত্তিতে কণ্ঠ দেন নিউইয়র্ক প্রবাসী বিশিষ্ট নাট্যাভিনেত্রী লুৎফুন নাহার লতা ও আবৃত্তিকার মিথুন আহমেদ।

আরও পড়ুন

Back to top button
Close
Close