আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

মিয়ানমার ও বাংলাদেশের নতুন সমঝোতা চুক্তি

ওমেন আই:
মিয়ানমার ও বাংলাদেশ নতুন সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। মূলত রোহিঙ্গাদের অনুপ্রবেশ বন্ধ করার লক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে। পাশাপাশি মানব-মাদ্রকদ্রব্য এবং অন্যান্য পাচার বন্ধের বিষয় সমুহু নিয়েও আলোচনা করা হবে। ফ্রেবুয়ারি মাসের মাঝামাঝি সময়ে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক সুত্র থেকে জানানো হয়। ফ্রেবুয়ারি মাসের মাঝামাঝি সময়ে এই চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে বলা হয়.

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে মিয়ানমারের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে বাংলাদেশ। পাশাপাশি দেশটির সাথে বিনিয়োগ সম্ভাব্যতা যাচাই, মানব-মাদ্রকদ্রব্য এবং অন্যান্য পাচার রোধসহ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন করাও এ চুক্তির লক্ষ্য।

পররাষ্ট্র মন্ত্রনঅলয়ের একটি সুত্র জানায়, ফ্রেবুয়ারি মাসের মাঝামাঝি সময়ে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর হতে পারে। সমঝোতার শর্তগুলো আলোচনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে রোববার আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ দুদেশের মধ্যকার বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদারের জন্য কাজের পাশাপাশি ধর্মীয় দাঙ্গা ও সহিংসতা বন্ধে কাজ করতে আগ্রহী।

জাপান, চীনসহ বিশ্বের অন্যান্য বিনিয়োগকারী রাষ্ট্রগুলোর কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মিয়ানমার শুধু মাত্র রাজনৈতিক পট পরিবর্তনের কারণে

শুধু রোহিঙ্গা ইস্যু নয় মিয়ানমারের সঙ্গে সার্বিক দ্বিপাক্ষিক নিরাপত্তা বিষয়ক একটি সমঝোতা স্বাক্ষরের কাজ চলছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অনুবিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা অভিহিত করেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close