আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

আখেরি মোনাজাতে মুসলিম উম্মার শান্তি-সমৃদ্ধি কামনা

ওমেন আই :
আখেরি মোনাজাতে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধির কামনার মধ্য দিয়ে শেষ হল টঙ্গী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রবিবার দুপুরে তুরাগ তীরে আখেরি মোনাজাত পরিচালনা করেন ভারতের বিশিষ্ট আলেম মাওলানা মোহাম্মদ জোবায়রুল হাসান।

দুপুর ১২টা৫৫ মিনিটে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শুরু হয়। মোনাজাতে অংশ নিতে ময়দানের ভিতরে ও বাহিরে ধর্মপ্রান মুসল্লিরা যে যার অবস্থানে চলাচল বন্ধ করে বসে পড়েন।

তখন সমগ্র ময়দার জুড়ে নেমে আসে পিনপতন নিরবতা। মুসল্লিরা এক মনে মোনাজাতের দোয়া শুনেন। ধনী-দরিদ্র নির্বিশেষে ধর্মপ্রাণ মুসল্লিরা একসাথে বসে এ মোনাজাতে অংশ নেন।

আখেরি মোনাজাতের আগ পর্যন্ত ইজতেমা ময়দানে চলে হেদায়তি বয়ান। আর এ হেদায়তি বয়ান করেন ভারতের মাওলানা সাদ।

আখেরি মোনাজাতে অংশ নিতে রবিবার ভোর থেকেই টঙ্গীর ইজতেমা অভিমুখে শুরু হয় মানুষের ঢল। মোনাজাতে মানুষের অংশগ্রহণকে সহজ করতে শনিবার মধ্যরাত থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

মোনাজাতে অংশ নিতে চার দিক থেকে লাখ লাখ মুসুল্লি পায়ে হেঁটেই ইজতেমাস্থলে পৌঁছেন। সকাল ৯টার আগেই ইজতেমা মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে উঠলে আগত মুসুল্লিরা মাঠের আশেপাশের রাস্তা,অলি-গলিতে অবস্থান নেন। ইজতেমাস্থলে পৌঁছাতে না পেরে অসংখ্য মানুষ কামারপাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রোববার ভোর থেকেই ফজরের নামাজ ও আখেরি মোনাজাতের জন্য পুরানা খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন সিট বিছিয়ে বসে পড়েন।

এছাড়াও পার্শ্ববর্তী বাসা-বাড়ি-কলকারখানা-অফিস-দোকানের ছাঁদে, যানবাহনের ছাঁদে ও তুরাগ নদীতে নৌকায় মুসুল্লিরা অবস্থান নেন। যে দিকেই চোখ যায় সেদিকেই দেখা যায় শুধু টুপি-পাঞ্জাবি পরা মানুষ ।

আখেরি মোনাজাতের জন্য রবিবার আশেপাশের শিক্ষা প্রতিষ্ঠান, কলকারখানাসহ বিভিন্ন অফিস-আদালতে ছুটি ঘোষণা করা হয়।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বয়ান মঞ্চে অংশ নেবেন। সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদও মূল মঞ্চের কাছে গিয়ে মোনাজাতে শরিক হবেন বলে জানা গেছে। এ ছাড়া এটলাস কোম্পানির ছাদে বিশেষ মঞ্চে আখেরি মোনাজাতে অংশ নেবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আয়োজক সূত্রে জানা গেছে, মন্ত্রী পরিষদ সদস্য ছাড়াও সংসদ সদস্য এবং ভিআইপিদের জন্য ইজতেমা মাঠ এবং আশপাশের বিভিন্ন ভবনের ছাদে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close