আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চ

ইন্টারভিউর ভয় করতে হবে জয়

ওমেন আই:
সদ্য পাস করা ছাত্রছাত্রীদের জন্য চাকরিতে প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা ইন্টারভিউর মুখোমুখি হওয়া। অনেকেই লিখিত পরীক্ষায় ভালো করলেও ভয় পান ইন্টারভিউ নিয়ে। সুন্দরভাবে নিজেকে উপস্থাপন করতে পারলেই কেবল কাঙ্খিত চাকরিতে নিজেকে যোগ্য প্রমাণ করা সম্ভব হয়। ভালোভাবে ইন্টারভিউ মোকাবেলা করার কিছু কৌশল নিচে তুলে ধরা হলো:
* প্রথম দর্শনে সাক্ষাতকার গ্রহণকারীদের মনোযোগ আকর্ষণ খুবই গুরুত্বপূর্ণ। জরিপে দেখা যায়, ইন্টারভিউয়ের প্রথম ১০ মিনিটেই চাকরিপ্রার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে নেন ইন্টারভিউয়াররা।

* ইন্টারভিউ বোর্ডে থাকা মানুষগুলো যদি হ্যান্ডশেক এর জন্য হাত বাড়ায়, তবেই হ্যান্ডশেক এর জন্য আপনার হাতটি বাড়িয়ে দিন। মার্জিত হাসি দিয়ে অভিবাদন জানাতে ভুলবেন না।

* রংচঙে চকচকে শার্ট, শাড়ি কিংবা কুঁচকানো শার্ট, খোঁচা খোঁচা দাড়ি, মেয়েদের ক্ষেত্রে এলোমেলো খোলা চুলে ভাইভা বোর্ডে যাওয়া উচিত নয়। মেয়েদের ক্ষেত্রে মানানসই শাড়ি, কামিজ, স্যুট পড়তে পারেন। এদিন জিন্স পরে না যাওয়াই ভালো।

* ভাইভা বোর্ডে গিয়ে টেবিলে হাত রাখবেন না। পিঠ সোজা টান টান করে রাখুন।

* ছোটখাট কথাবার্তায় যুক্ত হওয়ার জন্য প্রস্তুত হোন। নীরবতা ভেঙে উভয়পক্ষকে সহজে উপস্থাপনের সুযোগ করে নিন।

* ইন্টারভিউ দিতে যাওয়ার আগে অবশ্যই উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে মোটামুটি ধারণা নিয়ে নিবেন। আপনার জন্যই ভালো হবে।

* কখনো এখানে বসে রাজনৈতিক প্রভাব বা নিজের কোনো রাজনৈতিক মতাদর্শ প্রকাশ করবেন না। এরকম কোনো প্রশ্নের সম্মুখীন হলে এড়িয়ে যাওয়াটাই ভাল।

* কোনো কোনো উত্তর এক বা দুই লাইনে বা এক দুই শব্দে শেষ হয়ে যেতে পারে। আবার কোন কোন প্রশ্নে প্রশ্নকর্তা আপনার কাছ থেকে গভীর উত্তর আশা করে থাকেন। সেটা বুঝতে চেষ্টা করুন। তাদের বোঝাতে চেষ্টা করুন আপনি উক্ত প্রতিষ্ঠান, পদ, ডিপার্টমেন্ট, পণ্য, বাজারের প্রতিযোগিতা সম্পর্কে যথেষ্ট জেনে তবে এসেছেন।

* আগে থেকে নিজেই আপনি নিজের শক্তি-সামর্থ্য, দুর্বলতা, সুযোগ এবং হুমকি কী কী হতে পারে তার জন্য একটা প্রস্তুতি নিয়ে নিন। এবং এর উপযুক্ত সমাধান বের করে রাখুন।

* যদি আপনার নিজের সম্পর্কে বলতে বলা হয়, তাহলে পেশাদারী দৃষ্টিকোণ অটুট রাখুন। আপনার পরিবার সম্পর্কে বা অবসরে কোথায় বেড়াতে যেতে পছন্দ করেন এসব নিয়ে এখানে আলোচনা করা ভুল। আপনার কাজের বিভিন্ন অংশে ফোকাস করে ইতিবাচক আলোচনাই সবচেয়ে ভালো।

* ইন্টারভিউতে আপনার প্রশ্ন করার সুযোগ দিলে সেখানে ইন্টারভিউয়ের কথাবার্তার ভিত্তিতে কাজসংশ্লিষ্ট প্রশ্ন করুন। প্রশ্নের মাধ্যমেও কিন্তু বিচক্ষণতা টের পাওয়া যায়।

* সাক্ষাতকার গ্রহণকারীদের অঙ্গভঙ্গি খেয়াল করুন। তারা যদি সামনে ঝুঁকে আসে, তাহলে আপনিও তা করতে পারেন। এতে তাদের সঙ্গে যোগাযোগটা আন্তরিক হবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close