আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ফ্যাশন ও স্টাইললাইফ স্টাইল

মুলতানি মাটি দিয়ে রূপচর্চা

ওমেন আই :
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মুলতানি মাটির জুড়ি নেই। রূপচর্চার জগতে মুলতানি মাটি একটি অতি পরিচিত নাম। সুদূর অতীত থেকে আজ পর্যন্ত রূপচর্চার উপকরণ হিসেবে মুলতানি মাটির অবদান বাড়ে বই কমেনি! পরিষ্কারক হিসেবেই মুলতানি মাটির ব্যবহার করা হয়, সেটা ত্বকও হতে পারে, আবার চুলও হতে পারে।

*তৈলাক্ত ত্বকের জন্য একটি ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন। এর সঙ্গে চার চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি মুখে, গলায় ও হাতে মেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর খুব ভালো করে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ত্বকের অতিরিক্ত তেল দূর করে আপনার ত্বককে করে তুলবে প্রাণবন্ত। মিশ্রণটি পুরো শরীরেও লাগাতে পারেন।

* মুলতানি মাটি স্ক্রাবিংয়ের উপকরণ হিসেবেও খুবই কার্যকর! এক টেবিল চামচ মসুর ডালের গুঁড়া, তিন টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ লেবুর রস ও প্রয়োজনমতো শশার রস অথবা পানি ভালোভাবে মেশান। মিশ্রণটি পুরো শরীরে লাগিয়ে ১৫-২০ মিনিট হালকা মাসাজ করুন। এরপর ভালোভাবে গোসল করে ফেলুন। আপনার ত্বক হবে পরিষ্কার ও উজ্জ্বল।

* ত্বকের রোদে পোড়া ও অনুজ্জ্বল ভাব দূর করতে মুলতানি মাটি ও শশার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন বাইরে থেকে ফিরে মিশ্রণটি যেসব জায়গা বেরিয়ে ছিল সেসব জায়গার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকে সজীবতাও ফিরে আসবে।

* ত্বকের অতিরিক্ত শুষ্কভাব কাটাতে মুলতানি মাটি, অলিভ অয়েল ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালোভাবে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা ও খসখসে ভাব কমাতে এই মিশ্রণটির জুড়ি নেই!

* ত্বকের হারানো সজীবতা ফিরে পেতে মুলতানি মাটি, অ্যালোভেরার রস ও গোলাপজল একসাথে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন মিশ্রণটি তৈরি করে ব্যবহার করুন। এতে আপনার ত্বকের মলিনতা দূর হয়ে ত্বক হয়ে উঠবে সজীব ও সুন্দর।

* ব্রণের দাগ দূর করতে পরিমাণ মত মুলতানি মাটি, টমেটোর রস, কাঁচা হলুদ এবং স্যানডালউড পাউডার মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি খুব ভালো ক্লিনজার হিসেবেও কাজ করে। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করুন। ধীরে ধীরে মুখের দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল এবং সুন্দর হবে।

* ত্বককে বার্ধক্যের ছাপ থেকে রক্ষা করতে এক চা চামচ মুলতানি মাটির সাথে এক চা চামচ টক দই এবং একটি ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এটি সারা মুখে ভালো মত লাগিয়ে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক টানটান করে এবং স্কিন টোন সমান করতে সাহায্য করে।

* ব্রণের সমস্যা যদি খুব বেশি হয়ে থাকে তাহলে কিছু নিম পাতা বেটে মুলতানি মাটির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ব্রণের সমস্যা কমে যাবে।

* অনেকেরই একটা কমন সমস্যা হল যে হাত পায়ের রঙ মুখের রঙ থেকে কালো হয়। এই সমস্যা সমাধানে পরিমাণ মত মুলতানি মাটি, বেসন এবং কাঁচা হলুদ বাটা মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এই মিশ্রণটি হাত পায়ে ভালো মত লাগিয়ে ২০-৩০ মিনিট বা শুকানো পর্যন্ত অপেক্ষা করুন এবং এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন গোসলের আগে এটি ব্যবহার করতে পারেন। এটি হাত পায়ের ত্বক উজ্জ্বল এবং নরম করে।

আরও পড়ুন

Back to top button
Close
Close