আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতি

নিজেই নিজের শপথ নেবেন শিরীন শারমিন

ওমেন আই :
স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিনা প্রতিদ্বদন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাকে আবারও স্পিকার হিসেবে নিয়োগ করতেই আওয়মী লীগ থেকে মনোনয়ন দেয়ার সম্ভাবনা রয়েছে।

গেজেট প্রকাশের পর প্রথম অধিবেশশেন দিনই সংসদ সদস্য (এমপি) হিসেবে নিজেই নিজের শপথ নেবেন ড. শিরীন শারমিন চৌধরী। এছাড়া ওইদিনই আবারও নতুন করে স্পিকার নির্বাচিত হতে পারেন এবং স্পিকার হিসেবে শপথ নিতে পারেন যদি আওয়ামী লীগের পক্ষ থেকে তাকে স্পিকার হিসেবে মনোনয়ন দেয়া হয়। সংশ্লিষ্ট সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

ড. শিরীন শারমিন নিজেই নিজের শপথ নেবেন এর আইনগত বিষয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রীর আইন উপদেষ্টা ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, স্পিকার থাকা অবস্থায় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হলে তিনি নিজেই নিজের শপথ নিতে পারবেন।

এ প্রসঙ্গে জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির দ্বিতীয় অধ্যায়ে ৫(৩) বিধিতে বলা হয়েছে, বিদায়ী স্পিকার সংসদে পুনরায় নির্বাচিত হলে তিনি এই বিধির ১ উপ-বিধির সংসদ সদস্যদের শপথ গ্রহণ পরিচালনার আগে সংবিধানের তৃতীয় তপসিলে প্রদত্ত সংসদ সদস্যদের জন্য নির্ধারিত ফরমে শপথ গ্রহণ করবেন বা ঘোষণা করবেন এবং সাক্ষর করবেন।

বিদায়ী স্পিকার সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার বিষয় নিয়ে ব্যারিস্টার শফিক আহমেদ আরও বলেন, রাষ্ট্রপতি আব্দুল হামিদের বেলাতেও এমনটি হয়েছে। অবশ্য নিজেই নিজের শপথ নেওয়ার বিষয় নিয়ে মামলা হয়েছে এবং তা নিষ্পত্তিও হয়েছে।

সংসদ সদস্য হিসেবে শপথ না নিলেও স্পিকার হিসেবে শপথ নেবেন এবং প্রথম দিনই নতুন স্পিকার হিসেবে সংসদ পরিচালনা করবেন তিনি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আগামী ২৯ জানুয়ারি স্পিকার ড. শিরীন চৌধুরী দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের কার্যঅধিবেশন শুরু করবেন। এরপর বিরতির ফাঁকে নিজে শপথের ফরম পূরণ করে স্বাক্ষর করে নিজেই নিজের শপথ গ্রহণ করবেন তিনি। তবে এর আগেই গেজেট প্রকাশ হবে। ওইদিনই অধিবেশন চলাকালে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করা হবে। সূত্রমতে, স্পিকার নির্বাতি হবেন বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আরও পড়ুন

Back to top button
Close
Close