আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

নারীর অধিকার প্রতিষ্ঠায় আরব বিশ্বের দৃষ্টান্ত তিউনিসিয়া

ওমেন আই:
নতুন সংবিধানে পাসের মধ্য দিয়ে নারী অধিকার প্রতিষ্ঠায় আরব বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করলো তিউনিসিয়া। নতুন সংবিধানে দেশটি জেন্ডার সমতার বিষয়টি অর্ন্তভুক্ত করেছে। এর ফলে সব ক্ষেত্রে নারীর সমঅধিকারের বিষয়টি নিশ্চিত হবে এবং নারীর প্রতি যে কোন ধরনের সহিংসতা রোধে বিষয়টি যুক্ত হলো আইনে। নতুন সংবিধান পাশের ফলে এনান্দা এবং এত্তাকোল পার্টির নারী সংসদ সদস্যরা আবেগ আপ্লুত হয়ে পড়েন। তারা একে অন্যকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙ্গে পড়েন।
নারীর অধিকার প্রতিষ্ঠায় সংবিধানে ৪৫ নম্বর অনুচ্ছেদটি অর্ন্তভুক্ত করার জন্য দীর্ঘদিন ধরে লড়াই করে আসছিলেন এত্তাকোল পার্টির অন্যতম গুরুত্বপূর্ণ নেত্রী লোবনা জেরিবি। ক্ষমতাসীন ইসলামপন্থি সরকারের বেশ কয়েকজন নারী সংসদ সদস্যকেও তিনি পাশে পেয়েছিলেন তার এই আন্দোলনে। এনান্দা পার্টির জ্যেষ্ঠ নারী সংসদ সদস্য মেহেরজিয়া লাবিদিও জেরিবির আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেছেন।
২০১১ সালে নির্বাচনে বিজয়ী হওয়ার পর থেকেই জেরিবি নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় সংগ্রাম চালিয়ে আসছেন। নতুন সংবিধান পাশের পর এক প্রতিক্রিয়ায় জেরিবি বলেন, এটা একটি যুগান্তকারী ঘটনা। এটা শুধু নারীদের জন্যই বড় ঘটনা নয় বরং তিউনিসিয়ার জন্য এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ। যখন গণপরিষদে এটি পাস হয় সেই মুহূর্তের অনুভূতি প্রকাশ করার মতো নয়। পুরুষতান্ত্রিক মানসিকতার কারণে এখানে রাজনীতি চর্চায় নারীর এগিয়ে আসার প্রবণতা কম। কিন্তু আমার মনে হয় আমরা এগিয়ে আসতে শুরু না করলে এ প্রক্রিয়ার কোন পরিবর্তন আসবে না।
ফাত্তোমা আতিয়া নামের এক স্বতন্ত্র নারী সংসদ সদস্য তার প্রতিক্রিয়ায় বলেন, আমার জানা মতে আমিই ছিলাম তিউনিসিয়ার একমাত্র ব্যবসায়ী নারী। আমরা সম অধিকারের মাধ্যমে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে চাই। স্বাধীনভাবে ব্যবসা বাণিজ্য করতে চাই। নারীরা নিজেরা এগিয়ে না আসলে কেউ আমাদের সুযোগ করে দেবে না।

আরও পড়ুন

Back to top button
Close
Close