আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

আবারো শিরীন শারমিন চৌধুরীই স্পিকার

ওমেন আই :
দশম সংসদেও স্পিকারের দায়িত্ব পেতে যাচ্ছেন শিরীন শারমিন চৌধুরী, তার ডেপুটি হতে চলেছেন ফজলে রাব্বী মিয়া।

শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে স্পিকার ও ডেপুটি স্পিকার পদে তাদের দুজনের মনোনয়ন চূড়ান্ত হয়।

সেইসঙ্গে সংসদ উপনেতা নির্বাচিত হন আগের বারও একই দায়িত্ব পালনকারী সৈয়দা সাজেদা চৌধুরী।

সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় এবং দলের সিদ্ধান্তের বাইরে কোনো সংসদ সদস্যের ভোট দেয়ার সুযোগ না থাকায় শিরীন শারমিন ও ফজলে রাব্বীর নির্বাচিত হওয়ায় কোনো বাধা নেই।
বৈঠকে শিরীন শারমিন ও ফজলে রাব্বীর নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম । স্পিকার পদে সৈয়দ আশরাফের প্রস্তাব সমর্থন করেন আমির হোসেন আমু, ডেপুটি স্পিকারের প্রস্তাব সমর্থন করেন তোফায়েল আহমেদ।

বিএনপিবিহীন দশম সংসদের প্রথম অধিবেশন বুধবার বিকালে শুরু হচ্ছে, আর অধিবেশনের প্রথম কাজই হবে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন।

বিদায়ী স্পিকার শিরীন শারমিন আবার প্রার্থী হওয়ায় ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হবে। আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হওয়ার পর ওই আসনে শিরীন শারমিনই থেকে যাবেন।

নবম সংসদের শেষ দিকে গত বছর জিল্লুর রহমানের মৃত্যুর পর আবদুল হামিদ রাষ্ট্রপতি নির্বাচিত হলে শূন্য হয় স্পিকারের আসন, তার অপ্রত্যাশিতভাবেই সেই স্থানে আসেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শিরীন শারমিন । এই পদে তিনি প্রথম নারী।

দশম সংসদের নির্বাচনে দুটি আসনে বিজয়ী শেখ হাসিনা রংপুর-৬ (পীরগঞ্জ) আসনটি ছেড়ে দিয়ে সেখানে উপনির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী করেন শিরীন শারমিনকে।

রংপুর-৬ আসনে উপনির্বাচনে আর কেউ প্রার্থী না হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন শিরীন শারমিন। রিটার্নিং কর্মকর্তা তাকে নির্বাচিত ঘোষণার পরপরই মঙ্গলবার গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

বুধবার সকালেই সংসদ ভবনে সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন শিরীন শারমিন। বিকালেই যাত্রা শুরু হবে বিএনপিবিহীন দশম সংসদের।

পেশায় আইনজীবী শিরীন শারমিনের জন্ম ১৯৬৬ সালে ৬ অক্টোবর ঢাকায়। তার বাবা রফিকউল্লাহ চৌধুরী ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব; মা অধ্যাপক নাইয়ার সুলতানা বাংলাদেশ কর্ম কমিশনের সদস্য ছিলেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close