আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

দশম জাতীয় সংসদের যাত্রা শুরু

ওমেন আই :
দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের কার্যক্রম শুরু হয়েছে আজ বুধবার। নবম সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সন্ধ্যা ৬টায় প্রথম অধিবেশনের মধ্য দিয়ে যাত্রা হয় দশম সংসদের ।

সংসদ নেতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। সংসদে এই প্রথম প্রধান বিরোধী দল হিসেবে আছে জাতীয় পার্টি। দলটির প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ সংসদে বিরোধী দলীয় নেতা নির্বাচিত হয়েছেন।

নবম সংসদের প্রধান বিরোধী দল বিএনপি দশম সংসদে নেই। ১৯৯১ সালে সংসদীয় গণতান্ত্রিক সরকার ব্যবস্থা চালু হওয়ার পর এই প্রথম সংসদ, যেখানে বিএনপি নেই।

তত্ত্বাবধায়ক সরকারের বিধান বাতিল করায় বিএনপি এবার নির্বাচন বর্জন করেছে। এই নির্বাচনকে কেন্দ্র করে সহিংস ঘটনায় মারা গেছেন ১৪৬ জন। দেশে অতীতে কোনো নির্বাচনে এতো বেশি মানুষের প্রাণহানি ঘটেনি।

প্রসঙ্গত, দশম সংসদে এই মুহূর্তে মোট ২৯৭ জন সাংসদ রয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগের ২৩১ জন। এ ছাড়া জাতীয় পার্টি ৩৪, ওয়ার্কার্স পার্টি ৬, জাসদ ৫, জাতীয় পার্টি জেপি ২, তরীকত ফেডারেশন ২, বিএনএফ ১ এবং স্বতন্ত্র ১৬ জন।

বাকি তিনজনের মধ্যে ২৪ জানুয়ারি টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহানের মৃত্যুতে ওই আসনটি শূন্য হয়েছে। আর বেসরকারিভাবে নির্বাচিত দুই প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ নিষ্পত্তি না হওয়ায় যশোর-১ ও ২ আসনের ফল এখনো গেজেট আকারে প্রকাশিত হয়নি

আরও পড়ুন

Back to top button
Close
Close