আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

পাকিস্তানে ‘অনার কিলিংয়ের’ ঘটনায় প্রথমবারের মতো মৃত্যুদ-াদেশ

ওমেন আই:
পাকিস্তানের কোহিস্তানে ‘অনার কিলিংয়ের’ ঘটনায় এই প্রথম কাউকে মৃত্যুদ- দিয়েছে আদালত। মৃত্যুদ-প্রাপ্ত ব্যক্তির নাম মুক্তাসার খান। এছাড়া আরো পাঁচ জনের যাবজ্জীবন দেয়া হয়েছে। গত বছর বিবিসির সাংবাদিক ওরলা গুয়েরিনের করা একটি প্রতিবেদনে ঐ ‘অনার কিলিংয়ে’ বেশ কয়েকজনকে হত্যার বিষয়টি উঠে আসে। বিবিসি

প্রতিবেদনে বলা হয়, একটি বিয়ে বাড়ির অনুষ্ঠানে এক পুরুষ ও কয়েকজন নারী নাচ গান করছে এমন ভিডিও প্রকাশ হওয়ার পর ঐ নারীদের আত্মীয় স্বজনরা নিজেদের মান সম্মান ক্ষুণœ হওয়ার অজুহাতে কয়েকজনকে হত্যা করে। ভিডিওতে দেখানো পুরুষকে খুঁজে না পেয়ে তার তিন ভাইকে হত্যা করে দুর্বৃত্তরা। একই সাথে যে নারীদের ভিডিওতে দেখা যায় তাদেরও মেরে ফেলা হয়েছে বলে ধারণা করা হয়। কিন্তু ঐ নারীদের পরিবারের পক্ষ থেকে এ ব্যাপারে কোন অভিযোগ করা হয়নি।
আফগানিস্তান সীমান্তে অবস্থিত কোহিস্তানে প্রায়ই নারী পুরুষের মধ্যে সম্পর্ক গড়া নিয়ে পরিবারের সম্মান হানির অজুহাতে খুনের ঘটনা ঘটে। তবে দুর্গম এলাকা হওয়ায় এখানে নেই পুলিশের তেমন কোন তৎপরতা। এখানে অপরাধ করে সহজেই পার পেয়ে যায় মানুষ। অশিক্ষার কারণে নারীরা মুখ বুজে নেয় সহ্য করে পুরুষদের এই অমানবিক নিয়ম। কোন মেয়ে অন্য ছেলের সাথে সম্পর্কে জড়িয়ে পড়লে অনেক সময় পরিবার থেকেই তাকে মেরে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়। যেখানে নীরব থাকতে হয় নারীদের। তবে এবার প্রথম হলেও এ ধরনের অপরাধের কারণে মৃত্যুদ-ের রায় হওয়ায় ঐ অঞ্চলে তা তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close