আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

হল ছেড়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ওমেন আই:
অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণার পর কর্তৃপক্ষের নির্দেশে সকাল ৮ টার মধ্যে হল ছেড়ে গেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রচন্ড শীতের মাঝে ভোরের কুয়াশায় শিক্ষার্থীরা হল থেকে হয়ে আসেন। বাড়ি ফেরার জন্য রাজশাহীর কাজলা, বাস টার্মিনাল ও রেল স্টেশন এলাকায় গিয়ে অবস্থান নেন তারা।

একযোগে হল ছাড়ার কারণে শিক্ষার্থীদের অনেকেই গন্তব্যে যাওয়ার জন্য গাড়ী না পেয়ে চরম বেকায়দায় পড়েন। স্টেশনগুলোতে গাড়ীর অপেক্ষায় দেখা যায় শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা জানান, এতো সকালে একযোগে হল ছাড়ার পর গাড়ী না পেয়ে তাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতায় হরতাল, অবরোধের কারণে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি বিভাগের শিক্ষার্থী এমনিতেই চার থেকে পাঁচ মাসের সেশনজটে রয়েছেন। অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করায় তাদের সেশনজট আরো বাড়বে বলে আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।
এর আগে রবিবার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার অভিযোগের জেরে উত্তপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। একইসঙ্গে আবাসিক ছাত্র-ছাত্রীদের সোমবার সকাল ৮টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয়া হয়। রবিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে শহরে ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

সকল প্রকার সান্ধ্য কোর্স বাতিল ও বর্ধিত ফি প্রত্যাহারের দাবিসহ ৫ দফা দাবিতে গত ১৯ জানুয়ারি থেকে আন্দোলন করছে শিক্ষার্থীরা। রবিবার তাদের উপর পুলিশ ও ছাত্রলীগের হামলার অভিযোগের সময় আরও তিন দফা বাড়িয়ে ৮ দফা দাবি উপস্থাপন করা হয়।

শনিবার চলমান আন্দোলন ও শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বর্ধিত ফি স্থগিতের ঘোষণা দেয়। তবে এই ঘোষণা প্রত্যাখ্যান করে নিজেদের দাবি বাস্তবায়নে আন্দোলন অব্যাহত রাখে শিক্ষার্থীরা।

এদিকে ঘটনা তদন্তে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ইলিয়াস উদ্দিন।

আরও পড়ুন

Back to top button
Close
Close