আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ভারতে ‘অন-অ্যারাইভাল’ ভিসা হচ্ছে

ওমেন আই :
বাংলাদেশসহ বিভিন্ন দেশের পর্যটকদের জন্য ‘অন-অ্যারাইভাল’ ভিসা চালুর পরিকল্পনা করছে ভারত।

বাংলাদেশ ছাড়াও ভারত গমনেচ্ছু ১৭৯টি দেশের নাগরিকদের ভিসার জন্য দূতাবাসে ধরনা দিতে হবে না। এক্ষেত্রে নির্ধারিত ফি পরিশোধ করে অনলাইনে ভিসার জন্য আবেদন করতে হবে। আর আবেদনের তিন দিনের মধ্যে পাওয়া যাবে ইলেক্ট্রনিক ভিসা, যার মেয়াদ হবে ৩০ দিন। বাকি কাজ ভারতে পৌঁছার পর বিমানবন্দর কর্তৃপক্ষ সম্পন্ন করবে। পরিকল্পনা প্রতিমন্ত্রী রাজীব শুক্লা বলেন, “১৮০ দেশের পর্যটকদের অন-অ্যারাইভাল ভিসা সুবিধা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে সব প্রক্রিয়া সম্পন্ন হতে আরো ৫-৬ মাস লেগে যাবে। অক্টোবরে পর্যটন মৌসুমে আমরা এই পদ্ধতি বাস্তবায়ন করতে পারবো বলে আশা করছি।” বুধবার ভারতের পরিকল্পনা কমিশন, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, পর্যটন এবং নিরাপত্তা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকের পর শুক্লা সাংবাদিকদের এ তথ্য জানান।

পাকিস্তানি নাগরিকরা পাচ্ছে না এ সুযোগ। এছাড়া সুদান, ইরান, ইরাক, নাইজেরিয়া ও সোমালিয়ার পর্যটকরাও পাবে না এই অন-অ্যারাইভাল ভিসা।

প্রাথমিকভাবে ‘অ্যারাইভাল ভিসা’ সুবিধা দিল্লি, মুম্বাই, চেন্নাই ও কলকাতায় শুরু করা হলেও পরে থিরুভানাথাপুরাম, ব্যাঙ্গালুরু, হায়দ্রাবাদ বিমানবন্দরেও একই সুবিধা চালু করা হয়। পরিকল্পনা প্রতিমন্ত্রী রাজীব শুক্লা জানিয়েছেন, ২৬টি আন্তর্জাতিক বিমানবন্দরে নতুন সুবিধা পাবেন পর্যটকরা।

বর্তমানে পর্যটকদের ভারতে গমণের ক্ষেত্রে নিজের দেশের ভারতীয় দূতাবাসে ভিসার জন্য আবেদন করে দিনের পর দিন অপেক্ষা করতে হয়।

এদিকে ঢাকাস্থ ভারতীয় দূতাবাস জানিয়েছে, ‘অন-অ্যারাইভাল’ ভিসা চালু করতে আরো কিছুটা সময় লেগে যাবে। সেক্ষেত্রে আগামী অক্টোবরের আগে তা চালু করা সম্ভব হচ্ছে না।

এক বিবৃতিতে বাংলাদেশিদের আগের পদ্ধতি অনুসরণ করেই ভিসার জন্য আবেদন করতে পরামর্শ দিয়েছে ভারতীয় দূতাবাস। কোনো ধরনের পরিবর্তন আনা হলে যথাসময়ে তা অবহিত করা হবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close