আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

জাতীয় চলচ্চিত্র পুরস্কার: শ্রেষ্ঠ পরিচালক হুমায়ূন, অভিনেত্রী জয়া

ওমেন আই :
জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১২ প্রদানের ঘোষণা দিয়েছে সরকার। এতে শ্রেষ্ঠ পরিচালক হিসাবে প্রয়াত হুমায়ূন আহমদকে পুরস্কৃত করা হয়েছে। ‘ঘেটুপুত্র কমলা’ পরিচালনার জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়। একই ছবির জন্য শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কারও পেয়েছেন জনপ্রিয় এ সাহিত্যিক। ’ঘেটুপুত্র কমলা’ হুমায়ূনের শেষ চলচ্চিত্র।

ওই বছরে মুক্তি পাওয়া ‌’চোরাবালি’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার লাভ করেন জয়া আহসান। একই ছবিতে অভিনয়ের জন্য এটিএম শামসুজ্জামান পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা এবং শহীদুজ্জামান সেলিম শ্রেষ্ঠ খল চরিত্রের পুরস্কার জিতেছেন।

এছাড়াও ওই বছরের শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন শাকিব খান। তিনি ‘খোদার পরে মা’ ছবিতে অভিনয়ের জন্য এ পুরস্কার লাভ করেন।

এছাড়াও অভিনয়ের জন্য আজীবন সম্মাননা দেয়া হয়েছে অভিনেতা খলির উল্লাহ খানকে।

চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২৪টি ক্ষেত্রে শিল্পী ও কলাকুশলীকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১২’ প্রদানের ঘোষণা দেয়া হয়েছে। বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এবারে ফরিদুর রেজা সাগর প্রযোজিত ‘উত্তরের সুর’ ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসাবে নির্বাচিত হয়েছে। শ্রেষ্ঠ সংগীত পরিচালক ও সুরকার হিসাবে পৃথক ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন ইমন সাহা।

আবারো শ্রেষ্ঠ গায়িকার মর্যাদা পেলেন জননন্দিত গায়িকা রুনা লায়লা, শ্রেষ্ঠ গায়কের পুরস্কার জিতেছেন পলাশ।

এছাড়া পার্শ্ব চরিত্রে ‘উওরের সুর’ ছবিতে শ্রেষ্ঠ অভিনেত্রী লুসি তৃপ্তি গোমেজ, ঘেটুপুত্র কমলা ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ শিশু শিল্পী মামুন, উত্তরের সুর ছবিতে অভিনয়ের জন্য শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার পেয়েছে মেঘলা।

অন্যান্যদের মধ্যে পুরস্কার পেয়েছেন শ্রেষ্ঠ কাহিনীকার শাহেনেওয়াজ কাকলি (উত্তরের সুর), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা রেদোয়ান রনি (চোরাবালি), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান (ঘেটুপুত্র কমলা), শ্রেষ্ঠ শব্দগ্রাহক রিপন নাথ (চোরাবালি), শ্রেষ্ঠ সম্পাদক ছলিম উল্লাহ ছলি (ঘেটুপুত্র কমলা), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক কলমতর ও উত্তম গুহ (রাজা সূর্য খাঁ), শ্রেষ্ঠ মেকাপ ম্যান খলিলুর রহমান (ঘেটুপুত্র কমলা), শ্রেষ্ঠ পোষাক ও সাজ-সজ্জা এস. এম. মাঈনুদ্দিন ফুয়াদ (ঘেটুপুত্র কমলা)।

আরও পড়ুন

Back to top button
Close
Close