আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্দোলন সংগ্রামে নারী

ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী কল্পনা দত্ত

কল্পনা দত্ত ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী ও রাজনীতিক। তার বাবার নাম বিনোদবিহারী দত্ত ও মায়ের নাম শোভনবালা দত্ত। বিপ্লবী পুর্ণেন্দু দস্তিদার তাকে চট্টগ্রামের বিপ্লবী গুপ্তসংঘের সদস্য করে নেন।

সূর্যসেন ১৯৩১ সালে কল্পনা দত্ত ও প্রীতিলতাকে চট্টগ্রামের ইউরোপিয়ান ক্লাব আক্রমণের দায়িত্ব দেন। নির্দিষ্ট দিনের এক সপ্তাহ আগে পুরুষের পোশাক পরে ওই এলাকার অবস্থা পর্যবেক্ষণের জন্য বের হলে পুলিশ তাকে গ্রেফতার করে। আক্রমণের পক্ষে উপযুক্ত প্রমাণ না পাওয়ায় তাকে মুক্তি দেয়া হয়।

১৯৩৩ সালের ১৩ মে পুলিশ গহিরা গ্রামে অভিযান চালিয়ে সশস্ত্র সংঘর্ষের পর অন্য বিপ্লবীদের সঙ্গে কল্পনা দত্তকে গ্রেফতার করে। চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের দ্বিতীয় সাপ্লিমেন্টারি মামলায় কল্পনা দত্তের যাবজ্জীবন দ্বীপান্তরের আদেশ হয়। ১৯৩৯ সালে মুক্তি পাওয়ার পর তিনি ভারতীয় কমিউনিস্ট পার্টিতে যোগ দিয়ে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আবার আন্দোলন শুরু করেন। সে সময় তিনি চট্টগ্রামের কৃষক ও মহিলাদের সংগঠন গড়ে তুলেছিলেন। ১৯৪৩ সালে ভারতীয় কমিউনিস্ট নেতা পিসি যোশির সঙ্গে তার বিয়ে হয়। ১৯৯৫ সালের ৮ ফেব্রুয়ারি তার মৃত্যু হয় । তার জন্ম : ২৭ জুলাই, ১৯১৩,শ্রীপুর, চট্টগ্রাম ।

আরও পড়ুন

Back to top button
Close
Close