আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকখেলাধুলা

অলিম্পিক সফল করতে রাশিয়ার তিন কন্যা একজোট

শুক্রবার রাশিয়ার সোচি শহরে শুরু হল শীতকালীন অলিম্পিক। খরচের নিরিখে যা এরই মধ্যে পেছনে ফেলে দিয়েছে বেইজিং অলিম্পিককে।
প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের স্বপ্ন সফল হতে চলেছে। আইওসি প্রধান বাখ, জাতিসংঘ প্রধান বান কি মুন সবাই এখন সেখানে। দেশের অলিম্পিক সফল করতে উঠেপড়ে লেগেছেন রাশিয়ার তিন কন্যা- মারিয়া শারাপোভা, ইয়েলেনা ইসিনবায়েভা ও ইরিনা শায়েক। শেষজন হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রেমিকা। শারাপোভা তো বলেই দিয়েছেন, ‘সোচির নিরাপত্তা নিয়ে প্রশ্ন নেই।’ বৃহস্পতিবার রাতের মধ্যে ৮৮টি দেশের সব অ্যাথলেট পৌঁছে যান অলিম্পিক ভিলেজে। শীতকালীন অলিম্পিক সফল করতে প্রেসিডেন্ট পুতিন সব রকম চেষ্টা করেছেন। কিন্তু তাকে সবচেয়ে বেশি চিন্তায় রেখেছে ‘টুথপেস্ট বোমা’। চার মাসে প্রায় ৬০ হাজার কিলোমিটার যাত্রা শেষে অলিম্পিক মশাল সোচি পৌঁছে। মূল মশালও জ্বালানো হয়েছে। ধুন্ধুমার লড়াই আর অ্যাথলিটদের এতদিনের সাধনা দেখতে আপাতত তৈরি বিশ্ব। সন্ধিক্ষণে দাঁড়িয়ে শুভ সূচনার আশা করছেন সব পক্ষই।
অলিম্পিক গেমসের প্রধান দিমিত্রি চেরনাইশেঙ্কো অবশ্য আশ্বাস দিয়ে বলেছেন, ‘অলিম্পিকের সময় বিশ্বের সব থেকে নিরাপদ স্থান হতে চলেছে সোচি।’ সোচির নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যেই ৩৭ হাজার পুলিশ ও নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। এরপরও অনেকেই নিশ্চিন্ত থাকতে পারছেন না। যেমন আমেরিকার স্কি এবং স্নোবোর্ডিং দল বেসরকারি নিরাপত্তারক্ষী ভাড়া করেছে।
সাংবাদিকরা যে সব হোটেলে থাকবেন, তা অনেক ক্ষেত্রেই দূরে হওয়ায়, এ নিয়ে যেমন ক্ষোভ থাকছে, তেমনই অনেক হোটেলের ঘর এখনও তৈরি না হওয়ায় সমস্যাতেও পড়তে হচ্ছে তাদের। এই সব কিছুর মধ্যে সমকামবিরোধী আইন নিয়ে ফের মুখ পুড়েছে পুতিনের। আইওসির সভায় বক্তব্য রাখতে গিয়ে জাতিসংঘ প্রধান বান কি মুন এর বিরোধিতা করে বলেন, ‘২১ শতকে এই ধরনের বিদ্বেষের কোনো জায়গা নেই।’

আরও পড়ুন

Back to top button
Close
Close