আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

পুরুষের তুলনায় নারীদের স্ট্রোকের ঝুঁকি বেশি

যুক্তরাষ্ট্রের চিকিৎসকরা জানিয়েছেন, মূলত গর্ভকালে উচ্চ রক্তচাপ ও হরমোন-সংক্রান্ত নানা কারণই নারীর স্ট্রোকের ঝুঁকি বেশি।
পাশাপাশি স্ট্রোক এড়াতে বেশ কিছু নির্দেশনাও দিয়েছেন তাঁরা। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এক সতর্কবার্তায় বলেছে, গর্ভাবস্থায় দেখা দেওয়া সাধারণ জটিলতা, জন্ম নিয়ন্ত্রণ বড়ি সেবন, হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি, মাইগ্রেন এবং হৃদরোগের কারণে পুরুষের তুলনায় নারী স্ট্রোকের ঝুঁকিতে বেশি ভোগে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সাময়িকী স্ট্রোকে সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়।
প্রতিবেদনের লেখক এবং নর্থ ক্যালিফোর্নিয়ার ওয়েক ফরেস্ট ব্যাপটিস্ট মেডিক্যাল সেন্টারের স্ট্রোক কেন্দ্রের পরিচালক শেরিল বুশনেল বলেন, পুরুষের উচ্চ রক্তচাপ, ধূমপান ও ডায়বেটিসের মতো কারণের সঙ্গে নারীর ক্ষেত্রে আরো যুক্ত হবে হরমোন, প্রজনন স্বাস্থ্য, সন্তানের জন্মদান ও যৌনতা-সংক্রান্ত অন্যান্য বিষয়।’ ফলে স্ট্রোকের ক্ষেত্রে নারীই বেশি ঝুঁকির মুখে থাকে।
নারীর স্ট্রোক রোধে চিকিৎসকদের প্রতি প্রাথমিক কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে এ প্রতিবেদনে। এতে গর্ভকালীন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের পরামর্শ দেওয়া হয়েছে। গর্ভাবস্থায় রক্তচাপ নারীর স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। এই সংকটে ভোগা নারীদের স্বল্পমাত্রার অ্যাসপিরিন দেওয়ার কথা বলা হয়েছে প্রতিবেদনটিতে। এতে বলা হয়, সন্তান জন্মদানে সক্ষম কোনো নারীকে গর্ভনিরোধক বড়ি দেওয়ার আগে তার রক্তচাপের দিকে নজর দিতে হবে। আর বয়স্ক নারীর ক্ষেত্রে তার হৃৎস্পন্দনের অনিয়মগুলো পর্যবেক্ষণ করতে হবে। সূত্র: এএফপি।

আরও পড়ুন

Back to top button
Close
Close