আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

শুরু হলো এসএসসি ও সমমানের পরীক্ষা

ওমেন আই :
সারাদেশে শুরু হলো ২০১৪ সালের এসএসসি ও সমমানের দাখিল ও ভোকেশনাল পরীক্ষা। এবার দেশের ২৭ হাজার ৪৮৯টি প্রতিষ্ঠানের সর্বমোট ১৪ লাখ ৩২ হাজার ৪২৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে এসএসসিতে ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন, দাখিলে দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন এবং ভোকেশনালে এক লাখ দুই হাজার ৪২৩ জন।

সব মিলিয়ে মোট দুই হাজার ৯৪২ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত দেশের আটটি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা চলছে। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে সকাল ১০টা থেকে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরি বোর্ডের অধীনে বাংলা-২ সৃজনশীল পরীক্ষা নেয়া হচ্ছে।

২০১৩ সালের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৯ হাজার ৫৫৪ জন বৃদ্ধি পেয়েছে। এতে প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে ৪১৬টি, কেন্দ্র বেড়েছে ১৮৪টি। এবারের পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র এবং গণিত ছাড়া সকল বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এছাড়া শ্রবণ প্রতিবন্ধীদের জন্য এবার অতিরিক্ত ২০ মিনিটি সময় বাড়ানো হয়েছে। সেই সঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে কেন্দ্রগুলোর তথ্য আদান প্রদানের জন্য অনলাইন ব্যবস্থা চালু করা হয়েছে।

এবারের পরীক্ষায় জেদ্দা, রিয়াদসহ মোট ৭টি বিদেশি পরীক্ষা কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে মোট ২৯৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close