আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

বই মেলায় নারী লেখকরা

ওমেন আই:
অমর একুশে গ্রন্থমেলাকে কেন্দ্র করে প্রতিবছর লেখকরা বই প্রকাশ করার জন্য ব্যস্ত হয়ে পড়েন। এক্ষেত্রে নারী লেখকরা পুরুষ লেখকদের পাশাপাশি অনেকটাই এগিয়ে। প্রতিবছর অনেক নবীন নারী লেখকের বই প্রকাশিত হয় বইমেলায়। নারী লেখকদের বইমেলাতে যোগ করে নতুন মাত্রা।

প্রতিবছর বইমেলাকে কেন্দ্র করে নারী লেখকদের বই প্রকাশ করার মাধ্যমে নারীদের সৃজনশীল চিন্তাধারা বাংলা সাহিত্যকে আরো সমৃদ্ধ করছে।

এবারের মেলায় প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ‘চাঁদবনে’ উপন্যাসটি বের হয়েছে। এটি একটি প্রথম শ্রেণির উপন্যাস। বইটি প্রকাশ করেছে জাগৃতি প্রকাশনী। সুনিপুণ তার কাহিনীবিন্যাস, চরিত্রাঙ্কন এবং অত্যন্ত স্বাভাবিক ও স্বাচ্ছন্দ বইটির পরিণতি।

উপন্যাসের প্রধান চরিত্র চাঁদ। বইটিতে দশটি পরিচ্ছেদে তার ব্যক্তি জীবনের সমস্যা, আশা-হতাশা, দ্বন্দ্ব ও পরিণতির সন্ধান পাওয়া যায়।

লেখক কানিজ ফাতেমা খুশীর ‘তোমাতেই করিব বাস। ফরিদা প্রধানের সংকলন ও সম্পাদনায় ‘বিনয় সরকারের বৈঠকে নজরুল প্রসঙ্গ’।

ন্যাশনাল পাবলিকেশন থেকে প্রকাশিত জান্নাতুল মাওয়ার বিএসএফের গুলিতে নিহত কাঁটাতারে ঝুলানো ফেলানির লাশ নিয়ে লেখা উপন্যাস ‘ফেলানি’। গামেন্টস শ্রমিকদের নিয়ে লেখা তার প্রবন্ধ ‘শ্রমজীবী নারী’।
সুমি চৌধুরীর দুইটি বই ‘মাতা-জায়া-ভগিনী’ ও ‘আমি শিশু আমার অধিকার’। ডা.জুবাইদা আখতারের চিকিৎসা বিষয়ক বই ‘কিশোর কিশোরীর বয়োসন্ধি সমস্যা’।

মওলা ব্রাদার্স প্রকাশনী থেকে দিলারা হাফিজের ‘চার কন্যা’ উপন্যাসটি প্রকাশিত হয়েছে।

নালন্দা প্রকাশনী থেকে বের হয়েছে লেখক মেহেরুন নেছা রুমার ‘অভিলাষী জোছনা’ ও সালমা বিশ্বাসের উপন্যাস ‘বিবন নীল’। শামীমা আক্তার আতিকার দুটি রোমান্টিক উপন্যাস ‘নীল ঘুড়ি’ ও ‘খেয়ালের বাঁকে’। ঐতিহ্য প্রকাশনী থেকে রিজিয়া রহমানের ‘অমৃতের সন্তান’। তাম্রলিপি থেকে অপলা হায়দারের উপন্যাস ‘পাতা ঝরা দিন’বের হয়েছে।

ইত্যাদি প্রকাশনী থেকে বের হয়েছে সেলিনা হোসেনের আরো দুটি উপন্যাস ‘ভালবাসা প্রীতিলতা’ ও ‘টানাপোড়েন’। একই প্রকাশনী থেকে সালেহা চৌধুরীর দুটি উপন্যাস ‘জারা খান ও শ্রেষ্ঠ প্রেমিক’ ও ‘বিপন্ন বৃষ্টিতে’ বের হয়েছে।

বিজয় প্রকাশনী থেকে সেলিনা হোসেনের উপন্যাস ‘অপেক্ষা’ বের হয়েছে এবারের বইমেলায়। নুসরাত নীলার ‘মেঘ ভাঙ্গা চাঁদ’ নামে একটি উপন্যাস বের হয়েছে।

এছাড়াও বইমেলায় আরো অনেক নারী লেখকের বই বের হয়েছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close