আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

আজ ভালোবাসা দিবস

ওমেন আই:
আজ ভালোবাসার দিন, বিশ্ব ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইনস ডে। এ দিবসে প্রেমিক-প্রেমিকার মনে লাগে অন্য রকম দোলা, ভালোবাসায় রাঙে হদয়।

উইকিপিডিয়ার তথ্য মতে, ২৬৯ সালে ইতালির রোম নগরে সেন্ট ভ্যালেন্টাইন নামের একজন চিকিৎসক পাদ্রি ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তখনকার রোমান সম্রাট ক্রাডিয়াস তাঁকে বন্দি করেন। এই কারাবাসের সময় দৃষ্টিহীন এক মেয়ের সেবা করে সুস্থ করে তোলেন তিনি। এতে ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বেড়ে গেলে ঈর্ষান্বিত হয়ে সম্রাট তাঁকে মৃত্যুদণ্ড দেন। ওই দিনটি ছিল ১৪ ফেব্রুয়ারি। পরে ৪৯৬ সালে পোপ প্রথম সেন্ট জেলাসিয়াস ভ্যালেন্টাইনের স্মরণে দিনটিকে ‘ভ্যালেন্টাইনস ডে’ হিসেবে ঘোষণা করেন। । মধ্যযুগে চসারের বন্ধুমহলে দিবসটি ভালোবাসা প্রকাশের দিবস হিসেবে উদযাপিত হয়। ১৮ শতকের দিকে ইংল্যান্ডে একে অন্যকে ফুল, শুভেচ্ছা কার্ড বিনিময় করে ভালোবাসা প্রকাশ করার রীতি চালু হয়ে যায়।

দিবসটি সম্পর্কে মতভেদ থাকলেও বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও পালিত হয় ভালোবাসা দিবস। ১৯৯৪ সাল থেকে তরুণ-তরুণীরা বেশ ঘটা করে দিবসটি পালন করে আসছে। তবে বাংলায় ভালোবাসা দিবস আসে বসন্তের রঙে। পহেলা ফাল্গুনের বসন্ত উৎসবের রেশ কাটতে না কাটতেই শুরু হয়ে যায় ভালোবাসার দিন। ফুলের দোকান, ছায়াঢাকা উদ্যান, বইমেলা, কফি শপ, ফাস্টফুড শপ কিংবা বিনোদনকেন্দ্রে অগণন প্রেমিক যুগলের সরব উপস্থিতি খুব সহজেই জানান দেয় ভালোবাসা দিবসের অস্তিত্ব।

আরও পড়ুন

Back to top button
Close
Close