আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

নারীর প্রতি সহিংসতার বিচারহীনতা দূর করার প্রত্যয়

ওমেন আই :
অধিকার সচেতন কর্মীদের জোট উদ্যমে উত্তরণে শত কোটি (ওয়ান বিলিয়ন রাইজিং বা ওবিআর) দেশে নারীর প্রতি সহিংসতার বিচারহীনতা দূর করার প্রত্যয় ব্যক্ত করেছে। বৈশ্বিক প্রচারাভিযান ‘ওয়ান বিলিয়ন রাইজিং ফর জাস্টিস’ বা ‘ন্যায় বিচারের দাবিতে’ শীর্ষক প্রতিবাদ সভায় এ প্রত্যয় ব্যক্ত করে জোট। নারী-পুরুষদের একত্রিত হয়ে জেগে উঠতে, বেরিয়ে এসে নারীর বিরুদ্ধে সহিংসতা রোধ করার আহ্বান জানায় জোট।

লাল রঙ-এর পোশাক পরে এ প্রতিবাদে অংশ নিয়ে তারা জানান, দেশের প্রতিটি বাড়ি, কর্মস্থল ও অন্য জায়গায় নারী নির্যাতন ঘটে। যার কোন বিচার হয় না। ফলে অপরাধ বাড়ে কয়েকগুণে। এ বিচারহীনতা রোধে দেশব্যাপী অনুষ্ঠানের অংশ হিসাবে ঢাকায় কেন্দ্রীয় অনুষ্ঠান আয়োজিত হয় সুপ্রিম কোর্টের সামনে। অবিচারের তিনটি উদাহরণ, কল্পনা চাকমা অপহরণ, মনিরামপুরে ধর্ষণ ও সাংবাদিক নাদিয়া শারমিনের ওপর আক্রমণ বিষয় উপস্থাপন করা হয়। প্রবন্ধ পাঠ, নাটিকা ও নৃত্যের মাধ্যমে তাদের সম্পর্কে অবহিত করা হয়। এ সকল ঘটনার ন্যায়বিচারের প্রত্যাশায় সরকারের সচেতনতা বৃদ্ধির উপর জোর দিয়ে ঘোষণাপত্র পাঠ করেন পৌজিয়া খন্দকার ইভা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদ্যমে উত্তরণে শত কোটির বাংলাদেশে সমন্বয়কারী নিজেরা করির নির্বাহী পরিচালক খুশি কবীর। নাদিয়া শারমিনের অবস্থার কথা জানান অভিনেত্রী বন্যা মির্জা, কল্পনা চাকমার তদন্তহীন অবস্থা তুলে ধরেন চন্দ্রা ত্রিপুরা ও হোসেল আযম এবং মনি মালার কথা বর্ণনা করেন ফারজাহান। বিচারের দাবিতেই বিচারালয়ের সামনে তারা অবস্থান নেন এবং প্রতিবাদ ব্যানারে স্বাক্ষর কর্মসূচি পালন করেন। বিভিন্ন মানবাধিকার সংগঠন ও প্রতিষ্ঠান জোটের কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করে। বাংলাদেশে নারীর বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদ বেলা ২টা থেকে দেশের ৬৬টি জেলায় সম্মিলিতভাবে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Back to top button
Close
Close