আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

সমগ্র ব্যাংকিং খাতকে ডিজিটালাইজড করা হচ্ছে: বিবি গভর্নর

ওমেন আই : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক নিজেকে একটি তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটালাইজড প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার পাশাপাশি সমগ্র ব্যাংকিং খাতকে ডিজিটালাইজড করতে অগ্রণী ভূমিকা পালন করছে। শুধু সিস্টেম প্রবর্তন নয়, এগুলোর সঠিক প্রয়োগ ও বাস্তবায়ন দেখতে চাই।

রোববার বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স কক্ষে মহাব্যবস্থাপক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

গভর্নর বলেন, অনলাইন ব্যাংকিং, অনলাইন সিআইবি সেবা, বিশ্বমানের অটোমেটেড ক্লিয়ারিং হাউজ, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার পদ্ধতি, ন্যাশনাল পেমেন্ট স্যুইচ, ই-কমার্স ইত্যাদি চালু করা হয়েছে। এছাড়া সুপারভিশন কার্যক্রম জোরদার করার জন্য ইলেকট্র্রনিক ড্যাশবোর্ড ও ইন্টিগ্রেটেড সুপারভিশন সিস্টেম প্রবর্তন করা হয়েছে।

তিনি বলেন, গত পাঁচ বছরে বাংলাদেশ ব্যাংক অনেকটাই বদলে গেছে। এ সময়ে একটি দক্ষ, গতিশীল ও আধুনিক ব্যাংকিং ব্যবস্থা গড়ে তুলতে বাংলাদেশ ব্যাংক বহুমাত্রিক উদ্যোগ গ্রহণ করেছে। মূল্যস্ফীতি পরিমিত মাত্রায় রাখা, আর্থিক খাতের স্থিতিশীলতা বজায় রাখা এবং বৈশ্বিক ও অভ্যন্তরীণ অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক ও টেকসই প্রবৃদ্ধি অর্জনের কৌশল বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

গভর্নর বলেন, জানুয়ারি শেষে গড় বার্ষিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭ দশমিক ৬ শতাংশ। বাংলাদেশের মাথাপিছু আয় ইতোমধ্যে ১ হাজার ৪৪ ডলারে পৌঁছেছে। পাঁচ বছরের ব্যবধানে ব্যাংকের সংখ্যা ৪৮টি থেকে বেড়ে ৫৬টি এবং শাখার সংখ্যা ৬ হাজার ৮৮৬টি থেকে বেড়ে ৮ হাজার ৫৬০টি হয়েছে।

ব্যাংকগুলোতে আমানতকারীদের হিসাব সংখ্যা ৬৩ শতাংশ বেড়ে ৬ কোটি ১২ লাখ হয়েছে। সঞ্চয়ের পরিমাণ ১৩৪ শতাংশ বেড়ে হয়েছে ৫ লাখ ৯২ হাজার ৪৮২ কোটি টাকা। ঋণের পরিমাণ ১১৬ শতাংশ বেড়ে ৪ লাখ ৫৬ হাজার ১০৫ কোটি টাকা হয়েছে। ব্যাংকগুলোর মূলধন ১৪৫ শতাংশ বেড়ে হয়েছে ৫০ হাজার ৩২৯ কোটি টাকা।

অনুষ্ঠানে ডেপুটি গভর্নরবৃন্দ, ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, চিফ ইকোনমিস্ট এবং ব্যাংক সুপারভিশন এ্যাডভাইজারসহ মহাব্যবস্থাপকগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close