আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

রাজীব হত্যায় দোষীদের মুক্তির সিদ্ধান্ত জয়ললিতার

ওমেন আই :
রাজীব গান্ধী হত্যাকাণ্ডে দোষী নলিনী শ্রীহরণ-সহ সাত জনকেই মুক্তির সিদ্ধান্ত নিল তামিলনাড়ু সরকার। বুধবার সকালে বৈঠকে বসে মুখ্যমন্ত্রী জয়ললিতার নেতৃত্বাধীন তামিলনাড়ু মন্ত্রিসভা। কেন্দ্রীয় সরকারকে এই সিদ্ধান্ত জানিয়ে তিন দিন সময় দেওয়া হয়েছে। তার মধ্যে কেন্দ্র কিছু না জানালে মুক্তির বিষয়টি নিয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে।
ক্ষমাভিক্ষার আর্জি নিয়ে সিদ্ধান্তে ১১ বছর দেরি হওয়ায় মঙ্গলবারই ওই হত্যামামলার তিন দোষী পেরারিভালান, সান্থন ও মুরুগান-এর মৃত্যুদণ্ড খারিজ করে সুপ্রিম কোর্ট। তাদের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি ওই তিন জনের মুক্তির বিষয়টি তামিলনাড়ু সরকারের উপর ছেড়ে দিয়েছিল সর্বোচ্চ আদালত। এই নির্দেশের পর ২৪ ঘণ্টা পেরোল না, তামিলনাড়ু সরকার তাদের মুক্তির সিদ্ধান্ত জানিয়ে দিল। সরকারি ভাবে জানিয়ে দেওয়া হয়, ২৩ বছর ধরে কারাবাসের পর শীঘ্রই মুক্তি পাবে ওই সাত জন। যদিও লোকসভা নির্বাচনের আগে এই মুক্তির পেছনে রাজনৈতিক অভিসন্ধি রয়েছে বলে মত রাজ্যের বিরোধী দল ডিএমকে-র।
ওই তিন জন ছাড়া মুক্তির তালিকায় রয়েছে নলিনী শ্রীহরণ, রবার্ট পিউস, রবীচন্দ্রন এবং জয়কুমারের নাম। ১৯৯১ সালের রাজীব হত্যাকাণ্ডে ১৯৯৮ সালে দোষী সাব্যস্ত হয়েছিল এই সাত জন। ২০০০ সালে নলিনীর প্রাণভিক্ষা মঞ্জুর হয় সনিয়া গান্ধীর অনুরোধে।

আরও পড়ুন

Back to top button
Close
Close