আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

জবির শিক্ষার্থীদের দাবি সংসদে উত্থাপনের আশ্বাস দিলেন সাহারা খাতুন

জবি প্রতিনিধি:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিব্বত হলসহ বেদখল হলগুলো ফিরিয়ে দিতে ছাত্র-ছাত্রীদের আন্দোলন ভিন্ন মাত্রা পেয়েছে। সাধারণ শিক্ষার্থী, শিক্ষক, ছাত্রলীগ ও বাম দলগুলোর সঙ্গে এবার যোগ দিয়েছেন ছাত্রদলের নেতা-কর্মীরা। আজ বুধবার কয়েক হাজার আন্দোলনরত শিক্ষার্থী রায়সাবাজার মোড়ে সাবেক মন্ত্রী সাহারা খাতুনের গাড়ি আটকে তাদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে উত্থাপনের জন্য অনুরোধ করেন। এ ছাড়া কবি নজরুল কলেজে এক অনুষ্ঠানে উপস্থিত শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে দাবির মুখে আটকে রেখেছেন আন্দোলনরতরা।
বুধবার সকাল ১০টা থেকে কয়েক হাজার শিক্ষার্থী শহীদ মিনারে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। সকাল ১১টার দিকে তারা রায়সাবাজার মোড়ে অবস্থান নেন। এ সময় আদালতে কাজে যাচ্ছিলেন আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। ছাত্র-ছাত্রীরা সাহারা খাতুনের গাড়ি আটকে স্লোগান দিতে থাকেন। এক পর্যায়ে সাহারা খাতুন গাড়ি থেকে নেমে কথা বলেন আন্দোলনরতদের সঙ্গে। শিক্ষার্থীরা তাদের এ দাবির কথা প্রধানমন্ত্রীর কাছে উত্থাপনের অনুরোধ করেন সাবেক এ মন্ত্রীকে।
তাদের এ অনুরোধের প্রতিক্রিয়ায় সাহারা খাতুন বলেন, আমি আজই সংসদ অধিবেশনের পয়েন্ট অব অর্ডার-এ তোমাদের দাবির কথা তুলবো। তা ছাড়া এ দাবি আদায়ে শেখ হাসিনার সঙ্গে ব্যক্তিগতভাবে আলোচনা করবেন বলেও জানান তিনি। পরে প্রায় ২০ মিনিট আটকে থেকে সাহারা খাতুনের পথ ছেড়ে দেন শিক্ষার্থীরা।
এদিকে, কবি নজরুল কলেজের এক পূর্ব নির্ধারিত অনুষ্ঠানে উপস্থিত শিক্ষামন্ত্রীর কাছে দাবি তুলে ধরতে কলেজের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।
এর আগে গত সোমবার রাতে জবির শিক্ষক সমিতি ও শিক্ষার্থী প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে হল ফিরিয়ে দেওয়ার এবং পুলিশি হামলার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের শাস্তির ব্যাপারে আশ্বস্ত করেন শিক্ষামন্ত্রী।
এ ছাড়া এর আগেও সচিবালয়ে জগন্নাথের আন্দোলন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছিলেন, এক সময় বিশ্ববিদ্যালয়ের অনেক জমি ও অবকাঠামো থাকলেও সেসব বেহাত হয়েছে। আমরাও বিশ্ববিদ্যালয়ের জমি ফেরত চাই। দখল হওয়া হল ফিরিয়ে দেওয়ার জন্য আবেদন জানাচ্ছি।
জবির তিব্বত হলসহ অবৈধ দখলে থাকা ছাত্রবাসগুলো উদ্ধারের দাবিতে চলতি মাসের শুরু থেকে নতুন করে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

আরও পড়ুন

Back to top button
Close
Close