আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

‘‘যৌন নিপীড়নের ঘটনায় জাপানের ক্ষমা”

ওমেন আই:
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিদের দ্বারা যৌন নীপিড়নের ঘটনায় ক্ষমা চাওয়ার বিষয়টি নিয়ে আবারো উত্তেজনা দেখা দিয়েছে দক্ষিণ কোরীয়দের মধ্যে। শুক্রবার এক বিবৃতিতে জাপানের মন্ত্রিপরিষদের প্রধান সচিব ১৯৩৩ সালে ক্ষমা চাওয়া সেই স্টেটমেন্টটিকে পুনরায় পরীক্ষা নিরীক্ষা করে দেখার ঘোষণা দেয়ার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুয়েনহুয়ে তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছেন। বিবিস।

পার্ক গুয়েনহুয়ে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, জাপান ১৯৩৩ সালে কুনো স্টেটমেন্টের মাধ্যমে ক্ষমা চেয়েছিল। এখন নতুন করে সেটি নিয়ে পর্যালোচনা করতে গেলে উভয় দেশের মধ্যে সম্পর্কের টানাপড়েন শুরু হতে পারে। তিনি বলেন, জাপানি সৈন্যদের দ্বারা নির্যাতিত নারীদের ভয়াবহ জীবনই সেই ঘটনার সাক্ষী হয়ে রয়েছে। আশা করি ঐসব নারীদের কান্না জাপানিদের কানে পৌঁছাবে। তিনি জাপানিদের জার্মানির পথ অনুসরন করতে পরামর্শ দিয়ে বলেন, উভয় দেশের একসাথে চলার ক্ষেত্রে সত্য প্রকাশ করায় কোন কার্পণ্য করা উচিত নয়।
ঐ বিবৃতিতে জাপানের মন্ত্রিপরিষদের প্রধান সচিব ইয়োসিহাইদে সুগা বলেন, ১৯৯৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী তমিচি মুরাইয়ামার সময়ে মন্ত্রিপরিষদের প্রধান সচিব ইয়োহি কুনো দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানি সৈন্যদের দ্বারা নারীদের যৌন নির্যাতনের যে স্টেটমেন্টটি প্রকাশ করেছিলেন তা পুনরায় পরীক্ষা করে দেখা হবে। তখন যেসব নারীদের সাক্ষ্যের ওপর এটি করা হয়েছিল তা যাচাই করে দেখতে বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। তবে নতুন করে কোন স্টেটমেন্ট জাপান দেবে কীনা সে সম্পর্কে কিছুই স্পষ্ট করেনি সুগা।

আরও পড়ুন

Back to top button
Close
Close