আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

মিয়ানমারে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ওমেন আই :
দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় আঞ্চলিক জোট বিমসটেকের শীর্ষ সম্মেলনে যোগ দিতে মিয়ানমারে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার স্থানীয় সময় সকাল সোযা ১০টায় প্রধানমন্ত্রী মিয়ানমারের রাজধানী নে পি দওয়ে পৌঁছালে দেশটির শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী আই মিন্ট ও বাংলাদেশের রাষ্ট্রদূত অনুপ কুমার চাকমা তাকে স্বাগত জানান। বিমানবনন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেয়া হয় লাল গালিচা সংবর্ধনা। সেখান থেকে মোটর শোভাযাত্রা করে শেখ হাসিনাকে নিয়ে যাওয়া হয় রয়্যাল নে পি দও হোটেলে।

দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীর্ষ সম্মেলনে ৩২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। শীর্ষ সম্মেলনের সাইড লাইনে শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, শ্রীলংঙ্কার প্রেসিডেন্ট রাজাপাকসেসহ অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়া মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির চেয়ারম্যান অং সান সূচির সঙ্গে সাক্ষাত্ করবেন প্রধানমন্ত্রী। মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইনের দেয়া নৈশভোজেও অংশ নেবেন তিনি।

বিমসটেক শীর্ষ সম্মেলন শেষে ইশতেহার অনুমোদন এবং ৩টি বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হবে। এগুলো হচ্ছে- (১) ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠা সংক্রান্ত সমঝোতা স্মারক, (২) ভারতের আবহাওয়া ও জলবায়ু বিমসটেক সেন্টার প্রতিষ্ঠা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং (৩) ভুটানে বিমসটেক কালচারাল ইন্ডাস্ট্রিজ কমিশন ও বিমসটেক কালচারাল ইন্ডাস্ট্রিজ অবজারভেটরী প্রতিষ্ঠা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ)।

শীর্ষ সম্মেলনের পর ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় কার্যকর হবে। বাংলাদেশ সরকার সচিবালয়ের জন্য ইতোমধ্যেই ঢাকায় জমি বরাদ্দ করেছে।

প্রধানমন্ত্রী আজ সোমবার সকাল আটটা দশ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন এবং মঙ্গলবার রাত নয়টা দশ মিনিটে ঢাকা ফিরে আসবেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close