আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

নারী নির্যাতনের প্রতিবাদে -কিউবি

ওমেন আই :
দ্রুতগতি সম্পন্ন ওয়ারলেস ইন্টারনেট সার্ভিস প্রোভাইডর কিউবি ওয়ান বিলিয়ন রাইজিং [ওবিআর] এর সঙ্গে একত্রিত হয়ে কাজ করবে। বাংলাদেশে নারী নির্যাতনের প্রতিবাদে কাজ করার লক্ষ্যেই নতুন এই সহযোগিতা।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে কিউবি বিশেষ এক আয়োজনের পৃষ্ঠপোষকতা করবে; আয়োজনের মধ্য দিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সাধারণ মানুষের কণ্ঠ ও প্রত্যয়কে আরো সংগঠিত ও একতাবদ্ধ করা যাবে বলে আয়োজকরা ধারণা করছেন।

ওবিআর ও কিউবির এই আয়োজনে এবারের আন্তর্জাতিক নারী দিবসে সমাজের নানা শ্রেণী-পেশার নারী ও পুরুষেরা ঢাকা শহরে এক কিলোমিটার হেঁটে যাবেন। প্রত্যেকের পায়ে থাকবে হিল জুতো।

এই আয়োজনটি ‘ওয়াক এ মাইল ইন হার সুজ’ বিশ্ব প্রচারণা দ্বারা অনুপ্রাণিত। প্রচারণাটি নারীর প্রতি সহিংসতা বন্ধ করার জন্যে পুরুষদেরও যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তা উত্থাপন করে। হাই হিল নারীদের জন্য একটি যৌন আবেদনকারীক প্রতীক হয়ে উঠেছে। কিন্তু নারীরা সময়ের সঙ্গে এসব সীমাবদ্ধতা ভেঙ্গে এগিয়ে যাচ্ছে।

ওবিআর বাংলাদেশ এর সমন্বয়কারক তাহমিনা শাফিক বলেন, “আমরা ‘মার্চ ইন হার সুজ’ দ্বারা নারীরা তাদের দৈনন্দিন জীবনে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হয় সেগুলোকে তুলে ধরি। যেমন রাস্তাঘাটে বিভিন্ন ধরনের যৌন হয়রানি এমনকি সাইবার হয়রানির মাধ্যমেও নারীদের স্বাধীনতায় বাধা সৃষ্টি করে।”

কিউবির পৃষ্ঠপোষকতায় আয়োজিত ভিন্নধর্মী এই পদযাত্রার পাশাপাশি একইসময়ে ওবিআর রঙে সীমিত সংখ্যক কিউবির কানেকটিভিটি ডিভাইস সরবরাহ করা হবে-যার নাম হবে কিউবি ‘কসমো’। যে সব গ্রাহক সেই সময় কসমো সহ কিউবি সলিউশন ক্রয় করবেন; তাদের এই ক্রয়কৃত অংশের কিছু অর্থ সরাসরি নারী নির্যাতনের প্রতিরোধে ওবিআর-এর কার্যক্রমে সহযোগিতা করবে।

কিউবির হেড অফ ব্র্যান্ডস অ্যান্ড কমিউনিকেশন তাসনীম আইয়ুব বলেন, “কিউবিতে-আমরা ওবিআর-এর উদ্যোগের অংশ হতে পেরে অত্যন্ত গর্বিত। দায়িত্ব সচেতন নাগরিক হিসেবে নারীর প্রতি সহিংসতা বন্ধে সচেতনতা তৈরিতে আমাদের একযোগে কাজ করা উচিত। এবারের আন্তর্জাতিক নারী দিবসে আমরা এমন একটি ডিভাইস নিয়ে আসছি; যেটি কেবল নারীদেরকেই সম্মাননা জানাবে না। একইসঙ্গে পুরুষদেরও আহ্বান জানাবে-যারা নারীর প্রতি সহিংসতা বন্ধে একমঞ্চে আসতে চান।”

আরও পড়ুন

Back to top button
Close
Close