আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
উদ্যোক্তা

নারী উদ্যোক্তা সহায়তা ডেস্ক স্থাপনের দাবি

ওমেন আই :
দেশের নারী উদ্যোক্তাদের উন্নয়নের মূলধারায় আনা এবং তাদের অংশগ্রহণ বাড়ানোর জন্য সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের মাধ্যমে ‘নারী উদ্যোক্তা সহায়তা ডেস্ক’ স্থাপন ও পরিচালনা করা খুব জরুরি হয়ে পড়েছে বলে মত দিয়েছেন উদ্যোক্তা ও ব্যবসায়ীরা।

রবিবার রাজধানীর কারওয়ান বাজারে এসএমই ফাউন্ডেশনে ‘নারী উদ্যোক্তা সহায়তা ডেস্ক স্থাপন ও পরিচালনা’ বিষয়ক একটি কর্মশালায় এ মন্তব্য করেন তারা। এসএমই ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ মোঃ ইহসানুল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক ফারজানা খান।

এতে অন্যান্যদের মধ্যে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিচালক মো. আব্দুর রউফ, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউটের (বিএসটিআই) উপ-পরিচালক শামীম আরা বেগম এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ নাসির উদ্দিন উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তারা বলেন, সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহযোগিতা ও তৎপরতায় গত এক দশকে বাংলাদেশে নারী শিল্প উদ্যোক্তার সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। যা বেড়ে মোট উদ্যোক্তার প্রায় ১০ শতাংশে দাঁড়িয়েছে। যদিও উন্নত দেশে এই হার প্রায় ২৫ শতাংশ।

এতে বক্তারা দাবি করেন, ব্যবসা প্রতিষ্ঠানের নিবন্ধন, ট্রেড লাইসেন্স প্রাপ্তি, বিএসটিআই সার্টিফিকেট প্রাপ্তি, পেটেন্ট ও ট্রেডমার্ক প্রাপ্তি, জাতীয় ও আর্ন্তজাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণের সুযোগ, ব্যবসায়িক পরামর্শ, উন্নত প্রযুক্তির ব্যবহারসহ বিভিন্ন ধরনের সেবা সহজ করা গেলে দেশে নারী উদ্যোক্তা সংখ্যা আরো বাড়বে।

এদিকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে নারী উদ্যোক্তা সহায়তা ডেস্ক স্থাপন ও পরিচালনা করার বিষয়ে অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্বুদ্ধ করতে এসএমই ফাউন্ডেশন শিল্প মন্ত্রণালয়ের মাধ্যমে সকল প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে মহাব্যবস্থাপক এসএম শাহীন আনোয়ার আশ্বাস দেন।

কর্মশালায় ইপিবি, বিএসটিআই, বিসিএসআইআর, ঢাকা (উত্তর ও দক্ষিণ) সিটি করপোরেশন ও বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তা, নারী উদ্যোক্তা এবং এসএমই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close