আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

ছোট ফ্ল্যাটে সংসার

ওমেন আই :
ছোট্ট একটি ফ্ল্যাটে সদ্য সংসার শুরু করলেন। তেমন জিনিসপত্রও কেনা হয়নি। আবার বাসাটাও বেশ ছোট বলে বাড়তি ঝামেলা। বেশি জিনিস কিনলে কীভাবে সম্ভব হবে ঘর ঠিক রাখা। তাহলে উপায়? ছোট ঘরে কীভাবে সাজাবেন নিজের ছোট্ট সংসার জেনে নিন :

ছোটতেই স্মার্ট:
যেহেতু ফ্ল্যাটের আকার ছোট সুতরাং ফ্ল্যাটের জন্য কেনা জিনিসপত্রও না হয় ছোটই থাক। আপনার হাতে তো আর বিশাল জায়গা নেই যে সেটা পূরণ করতে হবে। বরং ছোট ছোট প্রয়োজনীয় জিনিসে সাজিয়ে নিন ঘর। বেশি বড় আসবাব ঘরে রাখলে ঘরটা অনেক বেশি ঘিঞ্চি মনে হবে। সেখানে ছোট জিনিস হয়তো ঘরের জায়গা বাড়াবে না কিন্তু আসল আয়তনের থেকে সেটা তুলনামূলক বেশ বড়ই দেখাবে।

গোছগাছই চাবিকাঠি:
ঘরটাকে ঠিক করে গোছানোর ব্যবস্থা করুন। আর ঘর থেকে বাড়তি চাপ দূর করে ফেলুন। শেলফ, কেবিনেট, আসবাব এমন ধরনের ব্যবহার করুন যেটাতে বই, সন্তানের খেলনা এবং অন্যান্য জিনিস পরিষ্কার পরিচ্ছন্নভাবে গুছিয়ে রাখা যায়। দুইটি কাজে ব্যবহার করা যাবে এমন জিনিস কিনুন ঘরের জন্য। যেমন বক্স খাট, আনুভূমিক শেলফ ব্যবহার করুন। এতে করে এর ভেতরে জিনিস রাখতে পারবেন আবার ঘরটাও বেশ গোছানো দেখাবে।

সময় নিন:
আপনি ঘরের কোন জায়গাটাকে বেশি বেশি ব্যবহার করেন সেটা মাথায় রাখুন। সেখানে না হয় একটু বেশি টাকা বিনিয়োগ করুন। ভালো করে এই জায়গাটা সাজান। তাহলে দেখবেন আপনার নিজেরই ভালো লাগবে। ঘরে এমন কিছু জিনিস রাখুন যেগুলো সহজে সরানো যাবে। হালকা ওজনের এবং সহজে সরানো যাবে এমন জিনিস কিনুন।

রংঢং:
সবাই জানে হালকা রঙে ঘর আরো বড় দেখায়। রঙের মিশ্রণ করতে পিছপা হবেন না। সঠিক রঙের দেয়ালের সাথে সঠিক রঙের আসবাব ঘরে রাখলে কিন্তু ঘরটাকে আরো বেশি বড় দেখাবে। আর যদি দেয়ালে রঙের বাহার আনা সম্ভব না হয় তাহলে আসবাবে রঙের ছোঁয়া রাখুন। ঘরে কিন্তু পেইন্টেড আসবাবও রাখতে পারেন। বেশ ভালো দেখাবে

ঢেউ:
কার্ভ বা ঢেউ খেলানো আসবাব নিয়ে আসুন ঘরের জন্য। গোল টেবিল ও ছোট ছোট চেয়ার রাখতে পারেন ঘরে। ছোট ফ্ল্যাটের সবচেয়ে মজার বিষয় হলো এতে বেশি টাকা খরচ করতে হয় না। বরং কম খরচেই খুব সহজে বেশ সাজিয়ে গুছিয়ে তোলা যায়।

দেয়াল:
ঘরের দেয়ালটাকে ব্যবহার করুন। দেয়ালে কোনো শেলফ বসিয়ে নিতে পারেন। সেখানে কিছু সুন্দর আর্ট বা ছবি বাঁধিয়ে রাখতে পারেন। নিমেষেই ঘরের চেহারাতে নতুন ধরনের সৌন্দর্য চলে আসবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close