আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

পুরুষতান্ত্রিক ব্যবস্থা থেকে মুক্তির জন্য সৌদি নারীদের আবেদন

ওমেন আই:
নারী মুক্তির জন্য সুরা কাউন্সিলের দারস্থ হয়েছেন নারী আন্দোলনকারীরা। পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার মাধ্যমে নারীদের ওপর পুরুষের কর্তৃত্ব অবসানের জন্য আবেদন করেছেন ঐ আন্দোলনকারীরা। নারী আন্দোলনকারী আজিজিয়া ইউসুফ রবিবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, আগামী ৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে সুরা পরমর্শমূলক কাউন্সিলের কাছে নারীমুক্তির জন্য আবেদন করা হয়েছে। আল জাজিরা।
সৌদি আরবে ইসলামিক আইনের মাধ্যমে নারীদের জন্য বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নারীদের ঘরের বাইরে কাজ করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। পুরুষ অভিভাবক ছাড়া কোথাও ঘুরতে যাওয়ায়ও রয়েছে নিষেধাজ্ঞা। পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া কোন ধরনের পরিচয়পত্রও পায় না সেখানকার নারীরা। এছাড়া বিশ্বে একমাত্র দেশ সৌদি আরব যেখানে নারীদের গাড়ি চালানোর অনুমতি নেই। গত বছরের অক্টোবরে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার বিষয়ে সুরা কাউন্সিলের তিন নারী অনুমোদন দিলেও পুরুষশাসিত কাউন্সিলের বাকীরা সে প্রস্তাব বাতিল করে দেয়।
আজিজিয়া ইউসুফ বলেন, ইসলাম ধর্মের কোথাও এমন কোন বিধি নিষেধ না থাকলেও তাদের ওপর কেন এত নিষেধাজ্ঞা। তিনি জানান, নারী অধিকার রক্ষার দাবিতেই আমাদের এ আন্দোলন। আবেদনে এখন পর্যন্ত ১০ জন নারী স্বাক্ষর করেছেন।
পুরুষতান্ত্রিকতা সেখানে এমনভাবে জেকে বসেছে যে, কোন ধরনের অপারেশন করাতে গেলেও পুরুষ অভিভাবকের অনুমতি থাকতে হবে। ক্লাস শেষ হয়ে যাওয়ার পর কোন ছাত্রী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পর্যন্ত অবস্থান করতে পারবে না। সৌদিতে পুরুষতান্ত্রিকতার বলি হতে হয় অনেক নারীকে।্ এরকম উদাহরণ দিতে গিয়ে আজিজিয়া ইউসুফ বলেন, মেয়েদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুরুষ ডাক্তারের প্রবেশের অনুমতি না থাকায় সম্প্রতি রিয়াদের একটি বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রী ক্যাম্পাসেই বাচ্চা জš§ দিতে বাধ্য হয়েছেন। এছাড়া ফেব্রুয়ারিতে একইভাবে রিয়াদের অন্য একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক ছাত্রী হঠাৎ হৃদরোগে আক্রান্ত হওয়ার পর ডাক্তার প্রবেশের অনুমতি নিতে গিয়ে এক ঘন্টা বিলম্ব হয়। সময়মতো চিকিৎসার অভাবে মারা যান ঐ ছাত্রী।

আরও পড়ুন

Back to top button
Close
Close