আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

প্রতি ৩ জনে ১ জন নারী নির্যাতনের শিকার

ওমেন আই :
ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৮টি সদস্য রাষ্ট্রে প্রতি ৩ জনে ১ জন নারী যৌন বা শারীরিক সহিংসতার শিকার হচ্ছেন। ‘দ্য ইউরোপিয়ান ইউনিয়ন এজেন্সি ফর ফান্ডামেনটাল রাইটস’- এর দেয়া পরিসংখ্যানে বলা হয়েছে, ১৫ বছর বয়স থেকে এ ধরনের ভয়াবহ ও অকথ্য অভিজ্ঞতার সম্মুখীন নারীর সংখ্যা ৬ কোটি ২০ লাখ। সর্ববৃহৎ এ জরিপটি পরিচালিত হয় ইউরোপীয় ইউনিয়নের ৪২,০০০ নারীর ওপর।

১৫ থেকে ৭৪ বছর বয়সী ৪২ হাজার নারীর সাক্ষাৎকার নেয়া হয়। এতে যে তথ্য উঠে এসেছে, তা আতঙ্কের জন্ম দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের উন্নত ২৮টি দেশের ১৮ কোটি ৬৬ লাখ নারীর মধ্যে ঠিক কতোজন যৌন সহিংসতা ও হয়রানির শিকার হচ্ছে, তা সুনির্দিষ্টভাবে জানতেই জরিপটি চালানো হয়। অবিশ্বাস্য হলেও সত্যি, এর মধ্যে ১০ কোটিরও বেশি নারী যৌন হয়রানির শিকার। প্রতি ৭ জনে মাত্র একজন নারী পুলিশের কাছে তার ওপর ঘনিষ্ঠ পুরুষের যৌন নির্যাতনের ব্যাপারে রিপোর্ট লিখিয়েছেন।

প্রায় ১০ শতাংশ নারী ১৫ বছর বয়স থেকে কোন না কোন ধরনের যৌন সহিংসতার শিকার হওয়ার বিষয়ে রিপোর্ট করেছেন। এর মধ্যে ২০ জনে একজন ধর্ষণের শিকার হয়েছেন বলে রিপোর্ট করেছেন, যার অর্থ ৯০ লাখেরও বেশি নারী ধর্ষিত হয়েছেন। বিভিন্ন পেশায় কর্মরত নারীদের মধ্যে প্রায় ৭৫ শতাংশ নারীই জীবনের কোন না কোন সময় যৌন হয়রানির শিকার হয়েছেন। আর এ জরিপটি চালানোর মাত্র ১২ মাস বা ১ বছর আগে ৭৫ শতাংশ কর্মজীবী নারীর প্রতি ৪ জনে ১ জন যৌনভাবে নির্যাতিত হয়েছিলেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close