আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

’বৈবাহিক সম্পর্কের মধ্যে যৌন নির্যাতন অপরাধ’

ওমেন আই:
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৮ মার্চ শনিবার নারীপক্ষ “সত্য এ জীবন, এ দেহ” শিরোনামে ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠান করেছে। এ বছরের প্রতিপাদ্য “বৈবাহিক সম্পর্কের মধ্যে যৌন নির্যাতন ও সহিংসতা।” এই বিষয়ের উপর ঘোষণা পাঠ করেন নারীপক্ষ’র সদস্য আফসানা চৌধুরী। রেহানা সামদানীর নির্দেশনায় বৈবাহিক জীবনে নারীর উপর সাধারণত যে ধরনের যৌন সম্পর্কের ঘটনা ঘটে এমন সত্য ঘটনা অবলম্বনে ছোট ছোট তিনটি নাটক প্রদর্শন করা হয় এবং প্রদর্শিত নাটকের আলোকে প্রশ্নোত্তর পর্ব। অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন বিভিন্ন সমমনা মানবাধিকার ও নারী সংগঠন সমূহের প্রতিনিধি, নারী নেত্রী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীবৃন্দ।
প্রশ্নোত্তর পর্বে দর্শকরা জানায় বৈবাহিক জীবনে নারীরা যৌন নির্যাতনের শিকার হয় এবিষয়টি সত্য কিš‘ কখনো বিষয়টি প্রকাশ করা হয় না। তবে নারীপক্ষকে ধন্যবাদ যে এমন একটি বিষয় জনগনের সামেন তুলে ধরেছেন।

অনুষ্ঠানে নারীপক্ষ মূল বক্তব্য ছিল, স্বামী-স্ত্রীর যৌন সম্পর্ক হবে উভয়ের সম্মতিতে এবং উভয়ের সুবিধা-অসুবিধা বিবেচনায় আনতে হবে। সম্পর্কের দোহাই দিয়ে স্ত্রীর উপর জবরদস্তি বা শক্তি খাটানো যাবে না। যৌন নির্যাতন ও সহিংসতা থেকে রক্ষা পাওয়া নারীর মৌলিক অধিকার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর জরিপে প্রাপ্ত তথ্য ও নারী আন্দোলনের দীর্ঘদিনের দাবী বিবেচনায় নিয়ে এই অনুষ্ঠানে নারীপক্ষ’র দাবী ছিল “বৈবাহিক সম্পর্কের মধ্যে যৌন নির্যাতন ও সহিংসতা”কে অপরাধ হিসেবে গণ্য করা ও ফৌজদারী আইনের অন্তর্ভূক্ত করা হোক।

আরও পড়ুন

Back to top button
Close
Close