আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

সংসদে নারীর প্রতিনিধিত্বে সবার আগে রুয়ান্ডা

ওমেন আই :
সংসদে নারী প্রতিনিধিত্বে বিশ্বে ১ নম্বর অবস্থানে আফ্রিকার দেশ রুয়ান্ডা। এর পরের দুটি স্থানে রয়েছে যথাক্রমে অ্যান্ডোরা ও কিউবা। এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান গণতন্ত্রের অন্যতম পীঠস্থান হিসেবে খ্যাত ভারতের চেয়ে ভালো। বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গত সপ্তাহে সংস্থাটির ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এতে আরো দেখা যায়, বিশ্বের চারটি দেশের সংসদে কোনো নারী প্রতিনিধি নেই। দেশগুলো হলো কাতার, ভানুয়াতু, পালাউ ও মাইক্রোনেশিয়া।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, অনগ্রসর ও নিম্ন আয়ের দেশ হলেও রুয়ান্ডার সংসদের নিম্নকক্ষে সর্বোচ্চ ৬৪ শতাংশ নারী প্রতিনিধিত্ব করছেন। তবে দেশটির সরকারে (মন্ত্রী প্রভৃতি) নারীর অংশগ্রহণ অপেক্ষাকৃত কম। মাত্র ৩২ শতাংশ নারী মন্ত্রী পদে রয়েছেন। দ্বিতীয় অবস্থানে থাকা অ্যান্ডোরাতে ৫০ শতাংশ এবং তৃতীয় অবস্থানে থাকা কিউবাতে ৪৯ শতাংশ নারী সংসদে প্রতিনিধিত্ব করছেন। এরপরেই রয়েছে সুইডেন। দেশটির সংসদে ৪৫ শতাংশ নারীর অংশগ্রহণ রয়েছে। বাংলাদেশের সংসদে রয়েছে ২০ শতাংশ নারী। ভারতে এ হার আরো কম; মাত্র ১১ শতাংশ নারী সংসদে রয়েছেন। এ প্রসঙ্গে রুয়ান্ডার নারী সংসদ সদস্য কনেই বাউঝা বলেন, ‘বিষয়টি লিঙ্গঘটিত নয়। এখানে সবার জন্য সমান সুযোগ। সংসদে প্রতিনিধিত্ব করা যেকোনো নাগরিকের অধিকার। এটি মানবাধিকার এবং মৌলিক অধিকারও বটে।
পাকিস্তানের সংসদে প্রতিনিধিত্ব রয়েছে ২১ শতাংশ নারীর। শ্রীলঙ্কায় মাত্র ৬ শতাংশ নারী সংসদে প্রতিনিধিত্ব করেন। তবে এশিয়ার আরেক দেশ নেপালের সংসদে ৩৩ শতাংশ নারী রয়েছেন। জাপানে রয়েছে মাত্র ৮ শতাংশ নারীর প্রতিনিধিত্ব; আর চীনে ২৩ শতাংশ নারীর।
প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোর সংসদে নারীর প্রতিনিধিত্ব খুবই কম। ইয়েমেনে মাত্র দশমিক ৩ শতাংশ নারী সংসদে প্রতিনিধিত্ব করছেন। এ ছাড়া ওমানে ১.২ শতাংশ, সলোমন দ্বীপপুঞ্জে ২ শতাংশ, পাপুয়া নিউগিনিতে ৩ শতাংশ এবং লেবাননে ৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব রয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়ছে। ইউরোপ, মধ্য এশিয়া এবং লাতিন আমেরিকার দেশগুলোর সংসদে নারীর অংশগ্রহণ বাড়ছে। যুক্তরাষ্ট্রে ১৮ এবং যুক্তরাজ্যে ২৩ শতাংশ নারী সংসদে প্রতিনিধিত্ব করছেন।
সূত্র: কালের কণ্ঠ

আরও পড়ুন

Back to top button
Close
Close