আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

ঢাকায় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব সোমবার শুরু

ওমেন আই:
উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের উদ্যোগে সোমবার ঢাকায় শুরু হচ্ছে তিনদিনব্যাপী প্রথম আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব।
সোমবার বিকাল ৪টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, সভাপতিত্ব করবেন উইমেন্স ফিল্ম সোসাইটির সভাপতি লায়লুন নাহার একরাম।

উদ্বোধনী দিনে বাংলাদেশের সাতজন নারী পরিচালককে বিশেষ সম্মাননা প্রদান করা হবে। সম্মাননা পাবেন কোহিনূর আক্তার সুচন্দা, সামিয়া জামান, আরিফা পারভিন মৌসুমী, নার্গিস আক্তার, শাহনেওয়াজ কাকলী এবং শামীম আক্তার।

উৎসব উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের প্রথম নারী চলচ্চিত্র নির্মাতা রেবেকাকে।

তিনদিনের এ আসরে ১৬টি দেশের নারী নির্মাতারা অংশ নিচ্ছেন। উৎসবে সম্মাননা প্রাপ্ত পরিচালকদের পাশাপাশি অস্ট্রেলিয়ার জেনি থর্নলে, ইরানের জোহরে জামানি, পৌরান দিরাখসান্দেহ ও মারিয়ম নাজাপি, ভারতের ববি শর্মা বড়ুয়া, জিবা ভাগওয়েগার ও রুহি দীক্ষিত, ইংল্যান্ডের কিম লনিনোট্টো, আফগানিস্তানের সাহরা কারিমি, রয়া সাদাত ও অলকা সাদাত, ইন্দোনেশিয়ার কামিলা আন্দিনি ও সামারিয়া সিমানজুন্তাক, তাইওয়ানের ইয়া থিং সু, ফ্রান্সের অ্যানে জ্যাকুলিন, জাপানের কাজুয়ো মিনামিডে, জর্দানের দারিন জে সাল্লাম, কেনিয়ার এলেনা এলেসিয়া নেগ্রিওল্লি এবং পোল্যান্ডের মার্থা প্রাস অংশ নেবেন।

এবারের আয়োজনে উৎসবকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে শাহবাগের জাতীয় জাদুঘর ও কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির মিলনায়তন। মঙ্গল ও বুধবার সকাল ১১টা, দুপুর ২টা ও বিকেল ৫টায় উৎসব কেন্দ্রদুটিতে দেশ-বিদেশের নারী নির্মাতাদের চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের প্রদর্শনীগুলো সকলের জন্য উম্মুক্ত থাকবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close