আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
খেলাধুলাস্লাইড

তামিমের ১০ হাজার

ওমেনআই ডেস্ক : বাংলাদেশের হয়ে নতুন এক মাইলফলকে পৌঁছালেন তামিম ইকবাল। তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে শনিবার তিনি স্পর্শ করলেন ১০ হাজারি ক্লাব। এটা বিশ্ব ক্রিকেটে তেমন বড় কোনও অর্জন না হলেও বাংলাদেশের ক্রিকেটের জন্য এটা বড় অর্জন।
২০০৭ সালে সীমিত ওভারের ক্রিকেটের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয় তামিমের। এর পর থেকে তার ব্যাট কখনোই থামেনি। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সে দীর্ঘ পথ পরিক্রমায় আজকের এ অবস্থান তৈরি করেছেন বাঁহাতি এ ব্যাটসম্যান।
শনিবার ডাম্বুলায প্রথম ওয়ানডেতে মাঠে নামার আগে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে মিলে তামিমের মোট রান ছিল ৯৯৯৯। ডাম্বুলায় এদিন প্রথম ওভারের তৃতীয় বলে লেগ সাইডে ব্যাট ঘুরিয়েই দুই রান করলেন তামিম। আর তাতেই সব ফরম্যাট মিলে ১০ হাজার রানের মাইলফলকে পা রাখলেন ২৮ বছর বয়সী এ তারকা।
তামিম ছাড়া এই মাইলফলকের কাছাকাছি আছেন কেবল বাংলাদেশের দুই ক্রিকেটার। দ্বিতীয় অবস্থানে থাকা সাকিবের দশ হাজারি ক্লাবে প্রবেশ করতে লাগবে ৭২২ রান। বিশ্বের সেরা এই অলরাউন্ডারের তিন ফরম্যাট মিলিয়ে বর্তমান রান সংখ্যা ৯ হাজার ২৮৮। আর তৃতীয় অবস্থানে থাকা মুশফিকুর রহিমের রান সংখ্যা ৮ হাজার ৮৬।
তামিম এখন পর্যন্ত টেস্টে ৪৯ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৩ হাজার ৬৭৭। যেখানে ৩৯.৫৩ গড়ে তামিমের ব্যক্তিগত সর্বোচ্চ ২০৬। ওয়ানডেতে ১৬২ ম্যাচে তামিম করেছেন ৫ হাজার ১২০ রান। ৩২.৪০ গড়ে যেখানে তার ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ১৫৪ রান। এবং টি-টোয়েন্টিতে ৫৫ ম্যাচে ২৪.০৪ গড়ে তামিমের রান সংখ্যা ১ হাজার ২০২ রান। এই ফরম্যাটে তামিমের ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ১০৩।
শ্রীলঙ্কা সফরের আগেই এই মাইলফলকের দ্বারপ্রান্তে ছিলেন তামিম। গল টেস্টের দুই ইনিংসে তামিমের ব্যাট থেকে আসে ৫৭ ও ১৯ রান। এর পর কলম্বো টেস্টে প্রথম ইনিংসে ৪৯ রানের পর দ্বিতীয় ইনিংসে ৮২ রানের ইনিংস খেলেন অভিজ্ঞ এই ওপেনার। শ্রীলঙ্কা সফর শুরু হওয়ার আগে তার রান সংখ্যা ছিল ৯ হাজার ৭৯২ রান। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ও প্রথম ওয়ানডের শুরুর ওভারেই বাকি রান করেছেন তামিম।

আরও পড়ুন

Back to top button
Close
Close