আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতিস্লাইড

পোশাকশিল্পের আলোচনায় ঢাকায় ইপি প্রতিনিধিদল

ওমেনআই ডেস্ক : তৈরি পোশাক শিল্পের পরিস্থিতি নিয়ে আলোচনার উদ্দেশ্যে তিন দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছে ইউরোপীয় পার্লামেন্টের (ইপি) চার সদস্যের একটি প্রতিনিধিদল।

আগামী জুনের মধ্যে শ্রম অধিকার সুরক্ষায় বাংলাদেশকে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে। এ বিষয়ে বাংলাদেশের অগ্রগতি এবং সুনির্দিষ্ট অবস্থান সম্পর্কে আলোচনার জন্য প্রতিনিধি দলটি এসেছে বলে সংস্থাটির ঢাকা কার্যালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।
প্রতিনিধিদলে রয়েছেন ইপি কর্মকর্তা লিন্ডা ম্যাকএভান, আরনি লিৎজ, নোবার্ট নিউসার ও এগনিস জগিরাস। আজ দুপুরে বিজিএমইএ নেতাদের সঙ্গে প্রতিনিধি দলটি বৈঠক করবে।
তারা ইউরোপের বাজারে বাংলাদেশের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) পাওয়ার বিষয়ে সুপারিশে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। এ জন্য বাংলাদেশের তৈরি পোশাক খাতের তদারকি প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন বিজিএমইএ নেতারা।
তিনদিনের সফরে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে আলাদাভাবে সাক্ষাৎ করবে।
এ ছাড়া প্রতিনিধিদলের সদস্যরা আলোচনা করবেন ট্রেড ইউনিয়ন, অ্যাকর্ড, আইএলওর প্রতিনিধিদের সঙ্গে। স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, শ্রমসচিব মিকাইল শিপার ও পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া তারা কয়েকটি পোশাক কারখানাও ঘুরে দেখবেন।
যদিও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছিল, বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের পরিস্থিতি, বিশেষ করে শ্রমমান এবং কারখানা ও ভবনের নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে আলোচনা করাই এই সফরের উদ্দেশ্য। তবে বাংলাদেশে বর্তমান নিরাপত্তা পরিস্থিতি এবং রাজনৈতিক পরিস্থিতি প্রসঙ্গক্রমে তাদের আলোচনায় উঠে আসতে পারে।
তবে সংশ্লিষ্ট সূত্রের ধারণা, আগামী নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি এবং সম্প্রতি দেশে বিভিন্ন স্থানে জঙ্গি তৎপরতার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা পরিস্থিতি নিয়েও ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা বিভিন্ন পর্যায়ে আলোচনা করবেন।
২৯ মার্চ বুধবার সন্ধ্যা ৬টায় ঢাকায় ইইউ দূতাবাসে প্রতিনিধি দলটি ফেরার আগে সংবাদ সম্মেলনে তাদের পর্যবেক্ষণ তুলে ধরবেন বলে জানা গেছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close