আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকস্লাইড

অস্ট্রেলিয়া উপকূলে ঘূর্ণিঝড় ‘ডেবি’র আঘাত

ওমেনআই ডেস্ক : ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলের জনপ্রিয় পর্যটন দ্বীপগুলোতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ডেবি। কুইন্সল্যান্ডের দিকে অগ্রসর হওয়া ক্যাটাগরি চার মাত্রার এই ঘূর্ণিঝড় স্থানীয় সময় আজ দুপুরে অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডে পৌঁছাতে পারে বলে জানানো হয়েছে বিবিসির এক প্রতিবেদনে।

সকাল থেকে ঝড়ো বাতাস আর প্রবল বৃষ্টির মধ্যে উত্তর-পূর্ব উপকূলবর্তী দ্বীপগুলোর অন্তত ২০ হাজার বাড়ি এরই মধ্যে বিদ্যুৎহীন হয়ে পড়েছে।
অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের চোখ (কেন্দ্র) ইতোমধ্যে হুইটসানডে দ্বীপপুঞ্জে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। সেখানে ঘরবাড়ির ছাদ উড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।
শার্লি নামের স্থানীয় এক বাসিন্দা জানােন, বাতাস এতোটাই শক্তিশালী যে মনে হচ্ছে বাঁ দিক থেকে ট্রেন ছুটে যাচ্ছে ডান দিকে। গাছগুলো ক্রমাগত এদিক-ওদিক ঝঁকি খাচ্ছে।
ঘূর্ণিঝড়টি উপকূল রেখা অতিক্রম করে কুইন্সল্যান্ডের টাউনসভিল থেকে প্রোসারপাইন এলাকার মধ্যে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া ব্যুরো।
পূর্বাভাসে বলা হয়েছে, ডেবি আঘাত হানার সময় দুই মিটার উচ্চতার জলোচ্ছ্বাসে উপকূলের নিচু এলাকা প্লাবিত হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে ভারি বৃষ্টি।
অনেক দেরি হয়ে যাওয়ার আগেই লোকজনকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন পুলিশ কমিশনার আয়ান স্টুয়ার্ট। স্থানীয় বাসিন্দারা ঘূর্ণিঝড়ের কারণে শুকনো খাবার ও জরুরি সামগ্রী মজুদ করতে শুরু করায় সুপার মার্কেটগুলো প্রায় খালি হয়ে গেছে। কুইন্সল্যান্ড কর্তৃপক্ষ ১০২টি স্কুল, ৮১টি শিশু নিকেতন এবং দুটি বন্দরের কার্যক্রম বন্ধ রেখেছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close