আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশস্লাইড

বিশ্বের ৫০ শীর্ষ নেতার তালিকায় স্যার ফজলে হাসান আবেদ

ওমেনআই ডেস্ক : ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বিশ্বের শীর্ষ ৫০ নেতার তালিকায় স্থান পেয়েছেন। ফরচুন ম্যাগাজিনের ‘ওয়ার্ল্ডস ৫০ গ্রেটেস্ট লিডার্স’ শীর্ষক সাম্প্রতিক তালিকায় ৩৭ নম্বরে রয়েছেন তিনি। ম্যাগাজিনটির ওয়েবসাইটে ফজলে হাসান আবেদকে নিয়ে বলা হয়েছে, ‘১৯৭১ সালে রক্তক্ষয়ী যুদ্ধে স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ। আর পুনর্গঠনের জরুরি প্রয়োজনে থাকা দেশটিতে ফেরেন আনুমানিক ১ কোটি শরণার্থী। সে সময় এগিয়ে আসেন আবেদ। সাবেক এই করপোরেট নির্বাহী প্রতিষ্ঠা করেন বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি- বর্তমানে যা বিশ্বের সর্ববৃহৎ এনজিও। ব্র্যাকের পদচারণার মধ্যে রয়েছে তাদের ক্ষুদ্রঋণ কার্যক্রম, যা ৫০ লক্ষাধিক মানুষকে ১৬০ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে। এছাড়া রয়েছে শিক্ষাকার্যক্রম, যেখান থেকে ১ কোটি ১০ লাখ শিক্ষার্থী শিক্ষাগ্রহণ অর্জন করেছে।’

ফরচুনের এ তালিকায় স্থান পাওয়া একমাত্র বাংলাদেশি ফজলে হাসান আবেদ। এর আগেও তিনি এ তালিকায় স্থান পেয়েছেন। ২০১৪ ও ২০১৫ সালে তিনি ছিলেন ৩২তম অবস্থানে।
তালিকার শীর্ষে রয়েছেন শিকাগো কাবসের জেনারেল ম্যানেজার থিও অ্যাপস্টিন। দ্বিতীয় অবস্থানে রয়েছেন আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মা। আর তৃতীয় অবস্থানে রয়েছেন পোপ ফ্রান্সিস।

আরও পড়ুন

Back to top button
Close
Close