আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশস্লাইড

বিশ্বে ৮১ শতাংশ নারী এমপি হয়রানির শিকার

ওমেনআই ডেস্ক : বিশ্বের ৮১ দশমিক ৮ শতাংশ নারী এমপি বিভিন্ন হয়রানির শিকার হয় বলে জানিয়েছে ব্যুরো অব ওম্যান পার্লামেন্ট।

এর মধ্যে ৪৪ দশমিক ৪ শতাংশ নারী এমপি শারীরিক, ২০ শতাংশ যৌন হয়রানি এবং ২৬ শতাংশ শারীরিকভাবে হেনস্থার শিকার হয়।
শনিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনে নারী সংসদ সদস্যদের সেশনে এসব তথ্য তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে ব্যুরো অব ওম্যান পার্লামেন্টের প্রতিনিধি ও জেন্ডার বিশেষজ্ঞ কারিন জাবরি এসব তথ্য তুলে ধরেন। সেমিনারে সভাপতিত্ব করেন প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান বিশ্বে মাত্র ২৩ দশমিক ৩ শতাংশ এমপি নারী। সংসদ সদস্য হিসেবে পুরুষদের তুলনায় এখনও নারীরা অনেক পিছিয়ে। আর নারী এমপিদের প্রতি যৌন, শারীরিক ও মানসিক নির্যাতন একটি বৈশ্বিক সমস্যা। তবে বাস্তবতা আরও ভয়ঙ্কর বলে সমীক্ষায় উল্লেখ করা হয়। তবে আগামী ৫০ বছর পর বিশ্বে ৫০ শতাংশ নারী এমপি পাওয়া যাবে বলে উল্লেখ করা হয়।
তথ্যে আরো বলা হয়, দায়িত্ব পালনের সময় ৪৪ শতাংশ নারী এমপি কোনো না কোনো সময় হত্যা, ধর্ষণ ও অপহরণের হুমকি পেয়েছিলেন। এমনকি তাদের ছেলে-মেয়েদেরও হত্যার হুমকি দেওয়া হয়েছিল। ৩৯ দেশের ৫৫ জন এমপির ওপর গবেষণা করে এ তথ্য পাওয়া গেছে।
আইপিইউর প্রোগ্রাম ডিরেক্টর কারিন জাবরি বলেন, বিশ্বের ৩৯টি দেশের ৫৫ জন নারী এমপির সাক্ষাৎকারের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনে হয়রানি ও নির্যাতনের শিকার নারী এমপিদের ট্রেন্ড তুলে ধরা হয়।
আইপিইউর ব্যুরো অব ওম্যান পার্লামেন্টের স্টাডি রিপোর্টে বলা হয়, এটি হচ্ছে রাজনীতি এবং সংসদে অংশগ্রহণকারী নারীদের একটি চিত্র। নারীর অধিকার এবং ক্ষমতায়ন নিয়ে কাজ করে থাকি বলে বিষয়টি নিয়ে ঢাকায় আলোচনা করা হলো। নারীদের প্রতি সহিংসতা ও হয়রানি বন্ধের জন্য ব্যুরো অব ওম্যান পার্লামেন্টের পক্ষ থেকে সবাইকে এ স্টাডি প্রচার এবং বিতর্ক করার জন্য উৎসাহ দেওয়া হয়। আশা করি আগামীতে এ পরিস্থিতির উত্তরণ ঘটবে।
সংবাদ সম্মেলনে আইপিইউর মিডিয়া রিলেশনস কর্মকর্তা জিন মিলেগান বলেন, বিশ্বের প্রায় সব দেশে নারী এমপিদের প্রতিনিধিত্ব বেশ হতাশাজনক। বাংলাদেশের অবস্থাও খুব নাজুক। ৩৫০ জন এমপির মধ্যে মাত্র ২০ শতাংশ নারী এমপি এখানে প্রতিনিধিত্ব করছেন। তাদের মধ্যে নারী মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সংখ্যাও বেশ কম। বিশ্বের ১১৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯১।
বিশ্বে পার্লামেন্টে নারীদের প্রতিনিধিত্বে এগিয়ে আছে উগান্ডা, বলিভিয়া ও বেলজিয়ামের মতো ৩-৪টি দেশ। তাদের দেশে নারী প্রতিনিধিত্ব ৫০ শতাংশের বেশি। কোনো নারী এমপি নেই এমন হতাশাজনক অবস্থানে রয়েছে কাতার ইয়েমেনসহ ৫টি দেশ।
এবারের আইপিইউ অ্যাসেম্বলিতে ১৩১ দেশের সংসদীয় প্রতিনিধিদলসহ মোট ১৬৪টি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশ নিচ্ছে। তাদের মধ্যে রয়েছেন ৪৫টি দেশের স্পিকার ও ৩৭টি দেশের ডেপুটি স্পিকার।

আরও পড়ুন

Back to top button
Close
Close