আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

বিমানে শ্রমিক আন্দোলনে নিষেধাজ্ঞা

ওমেনআই ডেস্ক : বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সেবা অত্যাবশ্যকীয় ঘোষণার মাধ্যমে এই খাতে শ্রমিক ইউনিয়নের সব রকমের কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এর মাধ্যমে বিমানের সিবিএ (শ্রমিক-কর্মচারীদের সংগঠন) এবং বাপারের (বাংলাদেশ এয়ারলাইনস পাইলট অ্যাসোসিয়েশন) মতো সংগঠনগুলোর ধর্মঘট, কর্মবিরতি, অবরোধসহ সব ধরনের আন্দোলন কর্মসূচিতে নিষেধাজ্ঞা দেওয়া হলো। নির্বিঘ্ন সেবা এবং শৃঙ্খলা ফেরাতে সম্প্রতি এই আদেশ জারি করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি বিশেষ অনুরোধের পরিপ্রেক্ষিতে বিমানের কর্মীদের ‘অত্যাবশ্যকীয় শ্রমিক’ ঘোষণা করে আগামী ৬ মাসের জন্য এই খাতের শ্রমিকদের সব ধরনের আন্দোলনে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ সময়ের মধ্যে বিমানে দাবি-দাওয়া উত্থাপনের নামে কেউ কোনো আন্দোলন করতে পারবে না। বিমান সেক্টরে কেউ ট্রেড ইউনিয়ন অ্যাকটিভিটিজ চালাতে পারবে না। কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। জরুরি অবস্থা বিবেচনায় এই নিষেধাজ্ঞার মেয়াদ ৬ মাস।
বিমান সূত্রে জানা যায়, সিবিএর নেতারা কাজ না করে আন্দোলন নিয়ে ব্যস্ত থাকেন। আবার সময়মতো এসে বেতন নিয়ে যান। কর্মচারীদের ‘অত্যাবশ্যকীয় শ্রমিক’ ঘোষণা করায় তারা আর সেই কাজ করতে পারবেন না। আন্দোলন বন্ধ করে কাজ করতে হবে নিয়মমাফিক। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারবে বিমান কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Back to top button
Close
Close